লাদেন-পুত্রকে ধরিয়ে দিলে ১০ লাখ ডলার

ওসামা বিন লাদেনের ছেলে ও উত্তরাধিকারী হামজা বিন লাদেনকে ধরতে পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। ছবি: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর
ওসামা বিন লাদেনের ছেলে ও উত্তরাধিকারী হামজা বিন লাদেনকে ধরতে পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। ছবি: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর

আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে ও উত্তরাধিকারী হামজা বিন লাদেনকে পাকড়াওয়ে পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, হামজার বিষয়ে কেউ তথ্য দিতে পারলে তাঁকে ১০ লাখ ডলার পুরস্কার প্রদান করা হবে। আজ শুক্রবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, হামজা বিন লাদেন এখন এই জঙ্গি সংগঠনের প্রধান নেতা। যুক্তরাষ্ট্রের কূটনৈতিক নিরাপত্তা বিভাগের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মাইকেল টি ইভানোফ ঘোষণা করেন, কেউ যদি হামজাকে গ্রেপ্তার করার জন্য তথ্য দিয়ে যুক্তরাষ্ট্রকে সাহায্য করে, তবে তাকে ১০ লাখ ডলার পুরস্কার দেওয়া হবে। মাইকেল টি ইভানোফ বলেন, আজকের ঘোষণা সব ধরনের সন্ত্রাসবাদকে প্রতিহত করার জন্য।

ওসামা বিন লাদেন। ছবি: রয়টার্স
ওসামা বিন লাদেন। ছবি: রয়টার্স

কয়েক বছর ধরে হামজা তাঁর বাবার হত্যার প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্র ও তাঁর মিত্র দেশগুলোতে হামলা করার জন্য অনুসরণকারীদের আহ্বান জানিয়ে অডিও ও ভিডিও বার্তা প্রকাশ করে আসছেন। ওসামা বিন লাদেন ২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে গোপন আস্তানায় মার্কিন নৌবাহিনীর এক কমান্ডো অভিযানে নিহত হন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে হামলার দায় স্বীকার করেছিল আল–কায়েদা। ওই ঘটনায় প্রায় ৩ হাজার মানুষ নিহত হয়।

বছর দুই আগে হামজা বিন লাদেনকে সন্ত্রাসীদের কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছে, এখন তাঁর বয়স ৩০ বছর। লাদেনের জীবিত তিন স্ত্রীর মধ্যে খাইরিয়া সাবারের গর্ভে জন্ম হামজার। তিনি ৯/১১ সন্ত্রাসী হামলার অন্যতম হোতা মোহাম্মদ আত্তার মেয়েকে বিয়ে করেছেন বলে জানা যায়। ধারণা করা হয়, মায়ের সঙ্গে বেশ কয়েক বছর ইরানে থেকেছেন হামজা। সেখানেই তাঁর বিয়ের অনুষ্ঠান হয়। হামজা বিন লাদেন ২০১৫ সালে আল-কায়েদার সদস্য হন। তাঁকে বাবার সম্ভাব্য উত্তরাধিকারী হিসেবে ধরা হয়। সদস্য হওয়ার পর থেকে তিনি পশ্চিমা দেশগুলোর রাজধানীতে হামলা চালানোর আহ্বান জানিয়ে আসছেন।