অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের শহীদ দিবস পালন

কানাডায় বাংলাদেশ হাইকমিশনে কূটনৈতিকরা দাঁড়িয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান
কানাডায় বাংলাদেশ হাইকমিশনে কূটনৈতিকরা দাঁড়িয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান

যাযোগ্য মর্যাদায় ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে কানাডায় বাংলাদেশ হাইকমিশন।
২১ ফেব্রুয়ারি সকাল ১০টায় বাংলাদেশ হাউসে হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে দিবসটির কর্মসূচির সূচনা করেন। পরে দেশ ও জাতির মঙ্গল কামনা করে এবং ১৯৫২ সালের ভাষা শহীদসহ মহান মুক্তিযুদ্ধে শহীদ ও ২০ ফেব্রুয়ারি ঢাকার চকবাজার অগ্নিকাণ্ডে নিহতদের আত্মার মাগফিরাত ও ক্ষতিগ্রস্তদের জন্য বিশেষ দোয়া করা হয়।
দিবসটি উপলক্ষে ২১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় অটোয়ার সেন্ট অ্যান্থনিজ ব্যাংকুয়েট হলে হাইকমিশনারের সভাপতিত্বে হাইকমিশনের কাউন্সেলর ও দূতালয় প্রধান ফারহানা আহমেদ চৌধুরীর সঞ্চালনায় একটি আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদদের সম্মানে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে হাইকমিশনের কাউন্সেলর (রাজনৈতিক) মিয়া মো. মাইনুল কবির, কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মো. সাখাওয়াৎ হোসেন, প্রথম সচিব (বাণিজ্যিক) মো. শাকিল মাহমুদ ও প্রথম সচিব অপর্ণা রাণী পাল দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করে শোনান।
সভাপতির বক্তব্যে হাইকমিশনার বাংলা ভাষার মর্যাদা রক্ষায় ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ও পরে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি চকবাজার অগ্নিকাণ্ডে নিহত ও ক্ষতিগ্রস্তদের এবং তাঁদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। তিনি একুশকে বাঙালি জাতীয়তাবাদ ও বাংলাদেশ রাষ্ট্রের মূল ভিত্তি হিসাবে বর্ণনা করেন।
রাষ্ট্রদূত বলেন, বর্তমানে কানাডার আইনসভায় বিল ’এস-২৪৭’ অনুমোদনের অপেক্ষায় রয়েছে, যা পাস হলে কানাডায় সরকারিভাবে ২১ ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপিত হবে। এ ক্ষেত্রে কানাডায় বসবাসরত বাংলাদেশিদের বিভিন্ন সংগঠন বিশেষত ‘বাংলা কারাভান’-এর জোরালো ভূমিকার প্রশংসা করেন তিনি। তিনি টরন্টোতে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগ একটি শহীদ মিনার নির্মাণের পরিকল্পনার কথাও জানান।
পরে স্থানীয় শিল্পীসহ হাইকমিশনের কর্মকর্তাগণ ও তাঁদের পরিবারের সদস্যদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। শিশু-কিশোরদের পরিবেশনায় অংশগ্রহণ করে আমাণী, আলিয়া জামান, ওয়াজিদ জামান ও মাশরুর মাহিন কবির। পরে হাইকমিশনের কাউন্সেলর মো. সাখাওয়াৎ হোসেন, কাউন্সেলর ও দূতালয় প্রধান ফারহানা আহমেদ চৌধুরী, নাদিরা হক, ফারাহ নাজ ও স্থানীয় অং সুয়ে থোয়াই, শিউলি হক, নার্গিস আক্তার রুবি, ডালিয়া ইয়াসমিন, গিয়াস ইকবাল সোহেল, নাসরিন শশী সংগীত পরিবেশন করেন। কবিতা আবৃত্তি করেন জুলফি সাদেক, শাহ বাহাউদ্দিন শিশির ও শিউলি হক। এ ছাড়া ভাষা আন্দোলনের ওপর স্বরচিত পুথি পাঠ করেন কাউন্সেলর মো. সাখাওয়াৎ হোসেন। আটোয়া নিবাসী সর্বস্তরের বাংলাদেশি ও স্থানীয় জনসাধারণ অনুষ্ঠানটি উপভোগ করেন। সব শেষে উপস্থিত সবার জন্য নৈশভোজের আয়োজন করা হয়। বিজ্ঞপ্তি