জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নেবে পাকিস্তান: বোল্টন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। ফাইল ছবি
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী হামলার ঘটনায় জড়িত জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে পাকিস্তান। গত সোমবার তিনি এই কথা বলেছেন।

বোল্টন এক টুইট বার্তায় বলেছেন, তিনি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গে কথা বলেছেন। পররাষ্ট্রমন্ত্রী তাঁকে নিশ্চয়তা দিয়েছেন, ভারতের সঙ্গে উত্তেজনা কমাতে পদক্ষেপ অব্যাহত রাখবে পাকিস্তান। এ ছাড়া সব সন্ত্রাসীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে দৃঢ়প্রতিজ্ঞ পাকিস্তান।

ভারতের দীর্ঘদিনের অভিযোগ, কাশ্মীরে গেরিলা হামলাকারীদের গোপনে সহযোগিতা করে পাকিস্তান।

সর্বশেষ গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছিল পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ (জেইএম)। সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) বহরে ওই আত্মঘাতী বোমা হামলায় ৪০ জওয়ান নিহত হন। এরপর গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান-নিয়ন্ত্রিত কাশ্মীরে বিমান হামলা চালায় ভারত। ফলে পারমাণবিক অস্ত্রধারী এই দুই প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়।

বোল্টন বলেন, কুরেশির সঙ্গে কথা বলে জেইএম এবং অন্যান্য সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নিতে পাকিস্তানকে উৎসাহিত করে একটি পরিকল্পনা নেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ওয়াশিংটনে ভারতের পররাষ্ট্রসচিব বিজয় গোখলের সঙ্গে বৈঠকের পর পাকিস্তানের কাছ থেকে এই নিশ্চয়তা পাওয়া গেল। বৈঠকের পর পম্পেওর মুখপাত্র বলেছেন, যেসব সন্ত্রাসীগোষ্ঠী পাকিস্তানের মাটি ব্যবহার করছে, তাদের বিরুদ্ধে অর্থপূর্ণ পদক্ষেপ নেওয়ার জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানানো হয়েছে।