আমেরিকায় বোয়িং ৭৩৭ ম্যাক্স জেট নিষিদ্ধ

বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের একটি উড়োজাহাজ।  ছবি: সংগৃহীত
বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের একটি উড়োজাহাজ। ছবি: সংগৃহীত

ইথিওপিয়ান এয়ারলাইনসের বিমান দুর্ঘটনার জের ধরে সারা বিশ্বে বিমানযাত্রীদের মধ্যে শঙ্কা সৃষ্টি হয়েছে। এ অবস্থায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জরুরি আদেশে আমেরিকায় সব বোয়িং ৭৩৭ ম্যাক্স জেটের উড্ডয়ন নিষিদ্ধ করা হয়েছে।
ছয় মাসের মধ্যে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮-এর দুটি উড়োজাহাজ উড্ডয়নের কয়েক মিনিট পর বিধ্বস্ত হওয়া এবং উড়োজাহাজের সবাই নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে উড়োজাহাজের এই মডেলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। এতে আমেরিকার উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের ভবিষ্যৎ সংকটের মধ্যে পড়েছে। ১৩ মার্চ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের উড়োজাহাজ উড্ডয়নে নিষেধাজ্ঞা জারি করেন। এতে বোয়িং জেট ৭৩৭ ম্যাক্স ৮ ও ম্যাক্স ৯ মডেলের সব উড়োজাহাজের উড্ডয়ন নিষিদ্ধ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।
এরই মধ্যে বিশ্বের দুই ডজনের বেশি দেশ এই মডেলের উড়োজাহাজ উড্ডয়নের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন। ১৩ মার্চ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার আগে আমেরিকার ফেডারেল অ্যাভিয়েশন অথোরিটি বলেছিল, ইথিওপিয়ান বিমান দুর্ঘটনার সঙ্গে উড়োজাহাজটির যান্ত্রিক ত্রুটির কোনো যোগসূত্র সম্পর্কে তারা নিশ্চিত নয়।
বোয়িং ৭৩৭ ম্যাক্স জেটকে বসিয়ে দেওয়ার ঘোষণা দিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, নাগরিকদের নিরাপত্তাই আমাদের মূল লক্ষ্য। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বোয়িং ৭৩৭ ম্যাক্স জেটের উড্ডয়ন বন্ধ থাকবে।
১০ মার্চ বিশ্বের অন্যতম সেরা এয়ারলাইনস হিসেবে পরিচিত ইথিওপিয়ান এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ ম্যাক্স জেট মডেলের একটি উড়োজাহাজ দুর্ঘটনায় পড়ে। এতে ১৫৭ যাত্রীর সবাই নিহত হন। এর আগে গত অক্টোবর মাসে লায়ন এয়ারলাইনের একটি বিমান দুর্ঘটনায় ১৮৯ জনের মৃত্যু ঘটেছিল। সে ক্ষেত্রেও দুর্ঘটনাকবলিত উড়োজাহাজের মডেল ছিল বোয়িং ৭৩৭ ম্যাক্স জেট। ফলে প্রায় সব এয়ারলাইনস এই মডেলের উড়োজাহাজ নিয়ে আতঙ্কিত হয়ে পড়ে।
আমেরিকার অ্যাভিয়েশন অথোরিটি ১৩ মার্চ বলেছে, স্যাটেলাইট তথ্য বিশ্লেষণে উভয় দুর্ঘটনার মধ্যে এক ধরনের সামঞ্জস্য পাওয়া গেছে। কানাডার পরিবহনমন্ত্রীও একই কথা বলেছেন। আমেরিকার বড় বড় এয়ারলাইনস বোয়িং কোম্পানির এ উড়োজাহাজ ব্যবহার করছে। জনগণের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া ও শঙ্কার মুখে প্রেসিডেন্ট ট্রাম্প নজিরবিহীন এ ঘোষণা দেন। তিনি বলেন, এখনই এ ঘোষণা দেওয়ার প্রয়োজন ছিল না। কিন্তু জনগণের মানসিক অবস্থা বিবেচনা করে এখনই এমন সিদ্ধান্ত নিতে হয়েছে।
বিশ্বের বৃহত্তম উড়োজাহাজ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বোয়িং-এর মুখপাত্র ট্রাম্পের ঘোষণার পর বলেন, বিমানযাত্রীদের নিরাপত্তার বিবেচনাই তাঁদের প্রধান বিবেচ্য বিষয়। তবে বোয়িং তাদের নির্মিত ৭৩৭ ম্যাক্স জেটের প্রতি আস্থাশীল।
উল্লেখ্য, ইথিওপিয়ার দুর্ঘটনার পর বিশ্বের বেশ কয়েকটি এয়ারলাইনস তাদের বহর থেকে ৭৩৭ ম্যাক্স ৮ সিরিজের উড়োজাহাজ নামিয়ে ফেলছে। এর মধ্যে ইথিওপিয়ান এয়ারলাইনস, ব্রিটিশদের কেম্যান এয়ারওয়েজ রয়েছে। ইথিওপিয়ান এয়ারলাইনস বলেছে, ‘অতিরিক্ত নিরাপত্তা সতর্কতার’ কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া চীনের বিমান চলাচল কর্তৃপক্ষ দেশটির সব এয়ারলাইনসকে অভ্যন্তরীণ ফ্লাইটে ওই উড়োজাহাজ ব্যবহার না করার নির্দেশ দিয়েছে। গতকাল সোমবার চীনের এয়ারলাইনসগুলোর এই সিরিজের উড়োজাহাজ নামিয়ে ফেলার কথা।