বাংলাদেশি অভিবাসী দিবস ২৫ সেপ্টেম্বর

নিউইয়র্ক অঙ্গরাজ্যে এখন থেকে প্রতিবছর ২৫ সেপ্টেম্বর ‘বাংলাদেশি অভিবাসী দিবস (বাংলাদেশি ইমিগ্রান্ট ডে)’ হিসেবে পালিত হবে। গত ২৭ ফেব্রুয়ারি নিউইয়র্ক রাজ্যের রাজধানী আলবেনিতে অনুষ্ঠিত সিনেট অধিবেশনে ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ বিলটি উত্থাপিত হয়। সেদিন সর্বসম্মতিক্রমে ২৫ সেপ্টেম্বর ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ হিসেবে অনুমোদন করা হয়।
সিনেট রেজ্যুলেশনে উল্লিখিত হয়েছে যে, যেহেতু ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের অধিবেশনে প্রথমবারের

মতো বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমান বাংলায় ভাষণ দিয়েছিলেন সে জন্য এই দিনটি নিউইয়র্কের বাংলাদেশি অভিবাসীদের কাছে অনেক গুরুত্বপূর্ণ। মুক্তধারা ফাউন্ডেশনের বিশ্বজিত সাহা ২৫ সেপ্টেম্বরকে বাংলাদেশি ইমিগ্রান্ট ডে ঘোষণার জন্য যে প্রস্তাব করেছেন তাতে জাতিসংঘের অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক বাংলায় ভাষণের কথা সবচেয়ে গুরুত্বের সঙ্গে উল্লেখিত হয়েছে। 

দিনটিকে বাংলাদেশি ইমিগ্রান্ট ডে ঘোষণা করার লক্ষ্যে বিশ্বজিত সাহা ২০১৬ সালের ১২ ডিসেম্বর প্রথম সিনেটর টবি অ্যান স্ট্যাভিস্কির কাছে আবেদন করেন। ২০১৭ সালের জানুয়ারি মাসে সিনেট অধিবেশনে এই প্রস্তাব উত্থাপিত হয়। কিন্তু রিপাবলিকান সিনেটরদের বিরোধিতার মুখে তা বাতিল হয়ে যায়।
হতোদ্যম না হয়ে বিশ্বজিত সাহা ২০১৭ সালের ২০ জানুয়ারি সিনেটর হোসে প্যারাল্টার সঙ্গে দেখা করে বিষয়টি তাঁকে জানান। সিনেটর আশ্বাস দেন এই বিষয় নিয়ে তিনি কাজ করবেন। ২০১৮ সালের ২৫ সেপ্টেম্বর হোসে প্যারাল্টা প্রোকলেমেশনে ২৫ সেপ্টেম্বরকে ‘বাংলাদেশি ইমিগ্রান্টস ডে’ হিসেবে ঘোষণা করেন এবং এটি মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত এনআরবি গ্লোবাল কনভেনশনে ফাউন্ডেশনের চেয়ারম্যানের কাছে হস্তান্তর করা হয়।
২০১৮ সালের শেষ সিনেট নির্বাচনে হোসে প্যারাল্টা পরাজিত হলে এবং তাঁর অকাল মৃত্যু ঘটলে বিশ্বজিত সাহা হতাশ হয়ে পড়েন। কারণ ইতিপূর্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রেজ্যুলেশনটিও সিনেটর হোসে প্যারাল্টার প্রস্তাবনায় নিউইয়র্কে স্টেটে পাস হয়েছিল এবং তা স্টেট ক্যালেন্ডারের অন্তর্ভুক্ত হয়েছিল।
বিশ্বজিত সাহা হতাশ হলেও হতোদ্যম না হয়ে আরও কয়েকজন সিনেটরের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখেন। এরই ধারাবাহিকতায় প্রস্তাবনাটি সিনেটর টবি অ্যান স্ট্যাভিস্কির কাছে পাঠানো হয়। এ পরিপ্রেক্ষিতে সিনেটর টবি অ্যান স্ট্যাভিস্কি গত ২৭ ফেব্রুয়ারি আলবেনিতে অনুষ্ঠিত সিনেট অধিবেশনে এই বিলটি উত্থাপন করেন। সেখানে সর্বসম্মতিক্রমে ২৫ সেপ্টেম্বর তারিখটি ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ হিসেবে অনুমোদিত ও স্টেট ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত হয়। ফলে নিউইয়র্ক স্টেটে এখন থেকে প্রতিবছর ২৫ সেপ্টেম্বর ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ হিসেবে পালিত হবে।
সিনেটে এই রেজ্যুলেশনটি পাসের পর তার কপি ১২ মার্চ নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো ও মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহার কাছে পাঠিয়ে দেওয়া হয়।
বিশ্বজিত সাহা বলেন, ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯ তম জন্মবার্ষিকীর লগ্নে তাঁর ভাষণের দিনটি এই স্বীকৃতি পাওয়ায় মুক্তধারা ফাউন্ডেশন গর্বিত। ১৭ মার্চ নিউইয়র্কে অনুষ্ঠিতব্য শিশু-কিশোর মেলায় এই রেজ্যুলেশনটি প্রদর্শিত হবে।
উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে মুক্তধারা ফাউন্ডেশন বিগত ৩ বছর ধরে শিশু-কিশোর মেলা আয়োজন করে আসছে।