পুলিশের কল্যাণ তহবিলের অর্থ আত্মসাৎ কোষাধ্যক্ষের

নিউইয়র্ক পুলিশ বিভাগের (এনওয়াইপিডি) কল্যাণ তহবিলের দায়িত্বে ছিলেন স্ট্যাটেন আইল্যান্ডের লোরেন শ্যানলি (৬৮)। দায়িত্বরত অবস্থায় মৃত্যুবরণকারী পুলিশ কর্মকর্তাদের পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হয় এ তহবিল থেকে। কিন্তু এই তহবিলের অর্থ আত্মসাৎ করেছেন তহবিলটির কোষাধ্যক্ষ লোরেন শ্যানলি। এ অভিযোগে শ্যানলির নামে মামলা করেছে ক্রিমিনাল কমপ্লেইন্ট বিভাগ।
২১ মার্চ দায়ের করা ওই মামলায় বলা হয়, দায়িত্বরত অবস্থায় মৃত্যুবরণকারী এনওয়াইপিডি কর্মকর্তাদের পরিবারকে আর্থিক সহায়তার জন্য প্রচলিত চ্যারিটি প্রতিষ্ঠানটির কোষাধ্যক্ষ লোরেন শ্যানলি অনৈতিকভাবে তহবিলের ৪ লাখ ১০ হাজার ডলার আত্মসাৎ করেছেন। এর মধ্যে ২৯ হাজার ডলার তিনি ব্যয় করেন তাঁর নাতনির প্রাইভেট টিউশন বাবদ। আরও ৬৩ হাজার ডলার ব্যয় করেন তাঁর ছেলের নামে বিভিন্ন মামলা নিষ্পত্তিতে।
২১ মার্চ অভিযোগপত্র প্রকাশের পর এক বিবৃতিতে মার্কিন অ্যাটর্নি জিওফ্রে এস বারম্যান বলেন, লোরেন শ্যানলি বিপদগ্রস্ত লোকেদের পুঁজি করে ব্যবসা করেছেন। শ্যানলি চ্যারিটির ২০ শতাংশেরও বেশি অর্থ চুরি করেছেন। এসব অনুদানের একমাত্র লক্ষ্য ছিল এনওয়াইপিডিতে কর্তব্যরত অবস্থায় নিহত কর্মকর্তাদের পরিবারকে আর্থিক সাহায্য করা।
লোরেন শ্যানলি একজন মৃত পুলিশ কর্মকর্তার স্ত্রী। তাঁর স্বামী ১৯৮৬ সালে হৃদ্‌রোগের কারণে মারা যান। কোষাধ্যক্ষ হিসেবে শ্যানলি উক্ত প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব ও ক্রেডিট কার্ডের অ্যাক্সেস পেয়েছিলেন, যা তিনি নিজের সুবিধার জন্য ব্যবহার করেছেন। তিনি তাঁর পরিবারের সদস্যদের চেক লিখে দিতেন এবং তাঁর নিজের ব্যাংক হিসাবে অনুমোদিত চেক নগদ জমা করতেন। এভাবে চেকে সর্বমোট ৪৫ হাজার ডলারের অনুদান জমা করেছেন তিনি নিজের হিসাবে। এ ছাড়া ব্যক্তিগত দন্ত চিকিৎসায় ৩২ হাজার, বাড়ির ল্যান্ডস্কেপিংয়ে ২৫ হাজার ও একটি ইভেন্টে ৮ হাজার ডলার ব্যয় করেন।
২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত লোরেন শ্যানলি এ অবৈধ কার্যকলাপ করেছেন বলে অনুমান করছেন ফেডারেল কর্মকর্তারা। অন্য এক স্বেচ্ছাসেবক যখন চ্যারিটির আয় ও ট্যাক্স রেকর্ড পর্যালোচনা করেন, তখনই বিষয়গুলো সবার নজরে আসে।
বিশেষ এজেন্ট জনাথন ডি লারসেন বলেন, ‘লোরেন শ্যানলির ওপর আস্থা রেখেছিল চ্যারিটি প্রতিষ্ঠানটি। কিন্তু তিনি এই আস্থা নষ্ট করেছেন। কর্তব্যরত অবস্থায় আত্মোৎসর্গ করা পুলিশ কর্মকর্তাদের পরিবারগুলোকে ক্ষতিগ্রস্ত করেছেন তিনি। এ অপকর্মের সুষ্ঠু তদন্তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’
২১ মার্চ সকালে ফেডারেল কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করেন লোরেন শ্যানলি। পরে তাঁকে আদালতে হাজির করা হলে ১ লাখ ডলার জরিমানা সাপেক্ষে সাময়িক মুক্তি দেওয়া হয়।