জ্যাকসন হাইটসে বৈশাখী মেলা ১৩-১৪ এপ্রিল

নিউইয়র্কের জ্যাকসন হাইটসে ১৩ ও ১৪ এপ্রিল দুদিন ব্যাপী বৈশাখী মেলার আয়োজন শেষ পর্যায়ে। এনআরবি ওয়ার্ল্ড ওয়াইড আয়োজিত এই মেলা উদ্বোধন করছেন সংগীতজ্ঞ মুত্তালিব বিশ্বাস।
প্রধান অতিথি থাকছেন রাষ্ট্রদূত ও জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন। বিশেষ অতিথি থাকছেন নিউইয়র্ক বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফায়জুন্নেসা। পিএস ৬৯ স্কুলের এই মেলায় গান গাইবেন বাংলাদেশের জনপ্রিয় শিল্পী ফেরদৌসী আরা। ফ্রি র‍্যাফেল ড্র’তে পুরস্কার হিসেবে দেওয়া হবে নিউইয়র্ক-ঢাকা রিটার্ন টিকিট। প্রবেশ মূল্য ছাড়া প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে এই মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। থাকছে খাবার-পোশাক-গয়নার ৩০টি স্টল।
বৈশাখ উদ্‌যাপন কমিটির সমন্বয়ক ও মেলার পরিকল্পনাকারী তোফাজ্জল লিটন বলেন, যেসব দর্শক সুন্দর বাঙালি পোশাকে সেজে আসবেন তাদের জন্য আমরা ১০টি পুরস্কারের ব্যবস্থা করেছি এক প্রতিযোগিতার মাধ্যমে। শিশু থেকে বৃদ্ধ যে কেউ এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। প্রতিদিন থাকবে মেহেদি ও আলপনা অঙ্কন। ধামাইল গান, পুথি পাঠ, পুতুল নাচ এবং কবি গানের আসর। মিলনায়তনের ভেতরে-বাইরে সাজ-সজ্জার মাধ্যমে আমরা নিউইয়র্কে মানুষদের নিয়ে যাব আবহমান বাংলায়।
তোফাজ্জল লিটন আরও জানান, ১৩ এপ্রিল বিকেল ৫টায় উদ্বোধনী অনুষ্ঠানে চন্দ্রা ব্যানার্জির পরিকল্পনা ও নির্দেশনায় নৃত্যাঞ্জলি নিউইয়র্ক পরিবেশন করবে ‘বৈশাখে বসন্তের রেশ’ শিরোনামের নৃত্যালেখ্য। অংশ নিচ্ছে নিউইয়র্কের সাংস্কৃতিক সংগঠন সুর ও ছন্দ। তারা পরিবেশন করবে ‘বৈশাখে আইসো বন্ধু’। রঞ্জনী ইঙ্ক পরিবেশন করবে বৈশাখী নৃত্যানুষ্ঠান। চারুকণ্ঠ শিশু-কিশোর সংগঠন ফারজিন রাকিবা কবিরের নির্দেশনায় পরিবেশন করবে আনন্দে বৈশাখ।
তোফাজ্জল লিটন আরও জানান, পৃথক শিল্পীরা গাইবেন রবীন্দ্র-নজরুল, ভাওয়াইয়া-ভাটিয়ালি, সারি ও বাউল এবং আধুনিক গান। থাকবে চর্চাপদ থেকে আধুনিক যুগের কবিতা আবৃত্তি। থাকবে একক ও দলীয় নৃত্য । মেলায় স্টল নেওয়ার জন্য যোগাযোগ করা যাবে ৩৪৭-৬৫৬-৫১০৬, ৩৪৭-৬০৫-০৫৯৩, ৩৪৭-২৭৯-৩৪৯৮ নম্বরে।