মিশিগানে বাংলা বর্ষবরণের আয়োজন

পয়লা বৈশাখ বাঙালি সংস্কৃতির অন্যতম সর্বজনীন সামাজিক উৎসব। এ উৎসবকে কেন্দ্র করে বিশেষ করে নতুন বছরকে বরণ করার প্রস্তুতিতে পিছিয়ে নেই মিশিগানের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। পয়লা বৈশাখে বেশ কিছু সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে। এসবের মধ্যে রয়েছে—
বাংলাদেশ স্টুডেন্ট অ্যাসোসিয়েশন: মিশিগানের ওয়েন স্টেট ইউনিভার্সিটি ভিত্তিক সংগঠন বাংলাদেশ স্টুডেন্ট অ্যাসোসিয়েশন ১৩ এপ্রিল বিকেল সাড়ে পাঁচটায় ইউনিভার্সিটির সেন্ট এন্ডু হলে বাংলা নববর্ষ বরণের আয়োজন করেছে। এতে থাকবে গান, নৃত্য, ফ্যাশন শো ও পপ সংগীত।
দুর্গা মন্দির: ১৪ এপ্রিল পয়লা বৈশাখ উপলক্ষে ডেট্রয়েট দুর্গা মন্দির বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। এর মধ্যে দুপুরে পূজা, আরাধনা, প্রসাদ বিতরণ এবং পরে স্থানীয় শিল্পীদের গান, নৃত্য ও নাটক রয়েছে।
অনুরণন: বাংলাদেশি সাংস্কৃতিক সংগঠন অনুরণনের উদ্যোগে ২৮ এপ্রিল ক্লসন হাইস্কুলে বাংলা বর্ষবরণের আয়োজন করা হয়েছে। বিকেল চারটায় এই অনুষ্ঠান শুরু হবে। প্রাপ্ত বয়স্কদের জন্য টিকিট ১০ ডলার। যাদের বয়স ১২ বছরের নিচে তাদের কোনো টিকিট লাগবে না। এতে থাকছে বর্ষবরণের গান, নৃত্য, কবিতা আবৃত্তিসহ নানা আয়োজন।
কালীবাড়ি: বর্ষবরণ উপলক্ষে কালীবাড়িতে ১৪ এপ্রিল দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকালে পূজা, দুপুরে প্রসাদ বিতরণ, বিকেলে গান, নৃত্য, কবিতা আবৃত্তিসহ থাকছে বিভিন্ন পরিবেশনা। সবশেষে সংগীত পরিবেশন করবেন অতিথি শিল্পী সুবর্ণা নাহা ও সুদীপ্ত দত্ত।