ম্যুলারের প্রতিবেদনের সংশোধিত অংশ উন্মুক্ত হবে বৃহস্পতিবার

ডোনাল্ড ট্রাম্প ও রবার্ট ম্যুলার। ছবি: রয়টার্স
ডোনাল্ড ট্রাম্প ও রবার্ট ম্যুলার। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলারের প্রতিবেদনের সংশোধিত ও সংক্ষেপিত অংশ কংগ্রেস ও সবার জন্য উন্মুক্ত করা হবে। দেশটির স্থানীয় সময় আগামী বৃহস্পতিবার সকালে এটি উন্মুক্ত করে দেওয়া হবে। অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বারের কার্যালয় বিষয়টি জানিয়েছে।

প্রতিবেদনটি প্রায় ৪০০ পাতার। এর গোপনীয় অথবা বিচারাধীন মামলার তথ্য কালো কালিতে ঢেকে দেওয়া হবে। ম্যুলারের তদন্ত টিমের সহায়তায় বিচার বিভাগ এই সংশোধনীর কাজটুকু করবে।

রবার্ট ম্যুলার প্রায় দুই বছর ধরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী ক্যাম্পেইনের সঙ্গে রাশিয়ার সম্ভাব্য আঁতাত প্রশ্নে তদন্ত চালিয়েছেন। এক মাস আগে ম্যুলারের পূর্ণাঙ্গ প্রতিবেদনটি অ্যাটর্নি জেনারেলকে দেওয়া হয়। বিচার বিভাগের নীতিমালা অনুসারে উইলিয়াম বার প্রতিবেদনের সারসংক্ষেপ মার্কিন কংগ্রেসের কাছে পাঠিয়েছিলেন। সেখানে জানানো হয়, রাশিয়ার আঁতাতের কোনো প্রমাণ পাওয়া যায়নি। বার স্বীকার করেন, ম্যুলার ওই প্রতিবেদনে বলেছেন, ট্রাম্প কিছুটা হলেও বিচারপ্রক্রিয়ায় বাধা সৃষ্টি করেছেন। তবে এ নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত চালাবে না বিচার বিভাগ।

ডেমোক্রেটিক নিয়ন্ত্রিত কংগ্রেস শুরু থেকেই দাবি করছে, উইলিয়াম বারের নিরপেক্ষতায় তাদের সন্দেহ রয়েছে। তাই তারা কোনো সংশোধনী বা বিয়োগ ছাড়া প্রতিবেদনটি অবিকৃত অবস্থায় চায়। এ জন্য তারা প্রয়োজনে আদালতে যেতেও প্রস্তুত। তবে বারের সিদ্ধান্তে ট্রাম্প নিজেকে দায়মুক্ত মনে করছেন।