ফ্লোরিডায় কারিগরের বর্ষবরণ উদ্যাপিত

ব্রায়ান্ট পার্কে কারিগরের বর্ষবরণ অনুষ্ঠানে শিল্পীদের পরিবেশনা। ৭০ জনেরও বেশি শিল্পী অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন
ব্রায়ান্ট পার্কে কারিগরের বর্ষবরণ অনুষ্ঠানে শিল্পীদের পরিবেশনা। ৭০ জনেরও বেশি শিল্পী অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন

বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ১৪ এপ্রিল ফ্লোরিডায় বাংলা বর্ষবরণ ও মেলার আয়োজন করেছে কারিগর।
স্থানীয় সময় বেলা সাড়ে তিনটায় ওয়েস্ট পামবিচের লেক ওয়ার্থের ইন্টার কোস্টাল সংলগ্ন ব্রায়ান্ট পার্কে সমবেত কণ্ঠে ‘এসো হে বৈশাখ এসো এসো’ গানটির মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে। এতে ৭০ জনেরও বেশি শিল্পী অংশ নেয়। একে একে সমবেত কণ্ঠে পরিবেশন করা হয় বাংলার পঞ্চ কবির গান। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন সামিয়া রহমান লিরা ও নন্দিনী ভৌমিক।
বিকেল পাঁচটায় কারিগরের পক্ষে মঞ্চে উপস্থিত আবৃত্তিকার কেয়া রোজারিও মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন। তিনি বলেন, ‘সব অশুভকে আস্তাকুঁড়ে ফেলে নব আনন্দে সামনে এগিয়ে যাওয়ার ডাক দেবে এই মঙ্গল শোভাযাত্রা।’
এ সময় মেলা প্রাঙ্গণ মেতে উঠে বাংলা ঢোলের তালে তালে। শোভাযাত্রায় ছোট-বড় সবাই নানা রকম মুখোশ, ব্যানার ও ফেস্টুন নিয়ে পুরো মেলা চত্বর প্রদক্ষিণ করে। এরপর অনুষ্ঠানে ছোটদের একক, দলীয় নৃত্য ও গান পরিবেশিত হয়। এতে অংশ নেয় মানহা, মুনিবা, লামিযা, আফ্রা, রাইকা, রাইসা, সামারা, অস্মিতা, জয়িতা, আড়ানা, আহানা, সামীরা জাহাঙ্গীর, জয়িতা, রাফি, পাভিত্রা, দেবযানী ও আরও অনেকে।
একক সংগীত পরিবেশন করেন মির্জা আবদুল আউয়াল, অতিথি শিল্পী মেরিনা মজুমদার ও সোহাগ উদ্দিন। নিজের লেখা ও সুরে বাংলার ঐতিহ্যবাহী পুথি পাঠ করেন ডা. রোকসানা শরিফা এবং মাহবুবুর রহমান। টিপু আলম, মোফাজ্জল রনি, দেবজ্যোতি, অনিক দে, নন্দিনী ভৌমিক ও ফারজানা খন্দকার তন্বী—এই পাঁচ শিল্পী নিয়ে ‘কারিগর গায়েন দল’ পরিবেশন করে ভিন্নধর্মী গানের আসর।
সন্ধ্যা ৭টায় ফ্লোরিডার সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও কারিগরের পরিচালক চিত্রা সুলতানার পরিচালনা, নওরীনের নির্দেশনা ও শওকত আলী ইমনের সংগীত পরিচালনায় যাত্রা পালা ‘লবণের মতো ভালোবাসা’ পরিবেশিত হয়। এতে অভিনয় করেন লাকি, নন্দিনী, মোফাজ্জল রনী, রীপন, অনিক, দেবজ্যোতি, পাভিত্রা, লামিয়া, ইলমা, আসাদুল, ইশরাক, রাফি, কাব্য, অর্ণব ও দেবযানী। বিশেষ অতিথি হিসেবে যাত্রার বিবেকের গান পরিবেশন করেন সোহাগ উদ্দিন।
রাত ৮টায় মঞ্চে আসেন ফ্লোরিডার জনপ্রিয় শিল্পী রোজিনা করিম খান। তিনি শওকত আলী ইমনের সংগীত পরিচালনায় গান পরিবেশন করে দর্শকদের মাতিয়ে তোলেন। মেলায় সহস্রাধিক দর্শকের সমাগম ঘটে। খাবারের দোকানসহ বিভিন্ন রকমারি পণ্য সামগ্রীর স্টলে মেলায় আগত দর্শকদের ভিড় দেখা যায়।
অনুষ্ঠানের প্রধান স্পনসর ছিল উৎসব ডট কম এবং কো স্পনসর মায়ামি কে ডিস্ট্রিবিউশন। সার্বিক পরিচালনা, নির্দেশনা ও মঞ্চ সজ্জায় ছিলেন চিত্রা সুলতানা। তিনি প্রবাসে দেশীয় সংস্কৃতির প্রসারে মান সম্পন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য নতুন প্রজন্মের অংশগ্রহণকে একটি মাইলফলক উল্লেখ করে ভবিষ্যতে সবাইকে কারিগরের সঙ্গে থাকার জন্য আহ্বান জানান।
অনুষ্ঠান সার্বিকভাবে সুন্দর ও সার্থক করে তুলতে যারা অক্লান্ত পরিশ্রম করেছেন তাঁরা হলেন—কারিগরের মির্জা আবদুল আউয়াল, টিপু আলম, শাহীন চৌধুরী, ইমন করিম, দেবাশীষ, অনিক, মোফাজ্জল রনি, দেবজ্যোতি সেন, আবদুল্লাহ রিপন, রাশেদ কালাম, আতিকুজ্জামান রনি, আর্ক প্রিন্স, মুলসারী খানম সীমা, কাকলি চৌধুরী, তাহমিদা আনিস রিমা, ফাতেমা চৌধুরী, ইফফাত লাকী, নাদিরা, দেবজানী, পাভিত্রা প্রমুখ। পারফর্মমেন্সের জন্য বিশেষ সম্মাননা পুরস্কার প্রদান করেন ইউনুস হোসেন ও সামসুদ তোহা।
কারিগর আয়োজিত এবারের মেলায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডা, ঢাকা ক্লাব অব ফ্লোরিডা, একতারা ফ্লোরিডা, বাংলাদেশ ক্লাব অব ফ্লোরিডা, এবি প্যাকসহ স্থানীয় সাংস্কৃতিক, সামাজিক ও রাজনৈতিক দলগুলোর স্বতঃস্ফূর্ত উপস্থিতি অনুষ্ঠানটিকে আরও শক্তিশালী করে তোলে।
বাংলাদেশের সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্যকে প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে আরও জোরালো ভাবে তুলে ধরার প্রত্যয় ব্যক্ত করে কারিগরের সঙ্গেই থাকবেন বলে জানান উপদেষ্টা পরিষদের ডা. সুলতান সালাউদ্দিন আহমেদ, আতিকুর রহমান, জুনায়েদ আকতার, মুলসারী খানম ও ডা. এহসানুল করিম। বিজ্ঞপ্তি।