বাঙালির আত্মপরিচয় ছড়িয়ে দেওয়ার প্রত্যয়

বর্ষবরণ অনুষ্ঠানে কানাডা উদীচীর সদস্যরা
বর্ষবরণ অনুষ্ঠানে কানাডা উদীচীর সদস্যরা

‘মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে’ প্রত্যয় নিয়ে প্রবাসে ও প্রবাসী প্রজন্মের মধ্যে আবহমান বাঙালি সংস্কৃতি-ঐতিহ্য ও জাতিগত আত্মপরিচয় ছড়িয়ে দিতে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী কানাডা সংসদের আয়োজনে টরন্টোয় পয়লা বৈশাখ উদ্‌যাপিত হয়েছে। 

কানাডার অপ্রত্যাশিত আবহাওয়ার ঝড়-বৃষ্টি উপেক্ষা করে উদীচীর কর্মী-উপদেষ্টা-সমর্থকেরা টরন্টো বাঙালিপাড়ার কেন্দ্রস্থল ২৮৮৩, ড্যানফোর্থ অ্যাভিনিউয়ের নিজস্ব অফিসে সমবেত হতে থাকেন বর্ষবরণে মঙ্গল শোভাযাত্রায় অংশ নেওয়ার জন্য। অভিভাবকদের সঙ্গে সেখানে যোগ দেয় অনেক প্রবাসী প্রজন্মের তরুণ ও কিশোর-কিশোরীরা। সবাই ঐতিহ্যবাহী দেশীয় পোশাকে সজ্জিত হয়ে রং-বেরঙের ব্যানার ফেস্টুন প্ল্যাকার্ড নিয়ে বৃষ্টি উপেক্ষা করেই মঙ্গল শোভাযাত্রার জন্য রাস্তায় বেরিয়ে পড়েন সবাই। শোভাযাত্রাটি ড্যানফোর্থ অ্যাভিনিউ প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে বড় পর্দায় চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের হীরক রাজার দেশে উপভোগ করেন সবাই।
অনুষ্ঠানে সংগঠনের সভাপতি সুভাষ দাশ ছাত্রীকে পরিকল্পিতভাবে হত্যা করায় ফেনীর সোনাগাজী মাদ্রাসা অধ্যক্ষের দ্রুত বিচার আইনে কঠোরতম শাস্তি নিশ্চিত করার দাবি করেন। এ ছাড়া তিনি ইতিপূর্বে সংঘটিত তনুসহ অন্যান্য নারী নিগ্রহের ঘটনারও দ্রুত বিচার দাবি করেছেন।
সভাপতি সুভাষ দাশ ও সাধারণ সম্পাদক মিনারা বেগম বৈশাখীর অনুষ্ঠানে যোগ দেওয়া কর্মী, সদস্য, উপদেষ্টা ও শুভানুধ্যায়ীকে ধন্যবাদ জানিয়েছেন। কানাডা উদীচীর সঙ্গে যোগাযোগের জন্য ই-মেইল: [email protected]