আকাশছোঁয়া অপরূপ এক নগরী

আকাশছোঁয়া অপূর্ব সুন্দর, দীর্ঘ এবং বিখ্যাত সব ভবনের জন্য নিউইয়র্ক রাজ্যের বিখ্যাত শহরটির নাম হলো ম্যানহাটন। মজার ব্যাপার হলো নিউইয়র্ক নগরীর সাধারণ জনগণ সিটি বলতে একমাত্র এই ম্যানহাটনকেই বোঝে। ম্যানহাটনের রয়েছে বিশেষ ধরনের এক আভিজাত্য, একটি বিশেষ স্বতন্ত্র পরিচিতি।
ক্রিসলার বিল্ডিং এবং অ্যাম্পায়ার স্টেট বিল্ডিংয়ের উভয় সময়েই বিশ্বের সবচেয়ে লম্বা ভবন হিসেবে এদের একটা শিরোনাম ছিল। কিন্তু এখন কালের পরিক্রমায় তারা শহরের শীর্ষ পাঁচটি লম্বা ভবনের মধ্যেও পড়ে না।
কাউন্সিল অন টল বিল্ডিংস অ্যান্ড আরবান হাবিট্যাট দ্বারা পরিচালিত একটি ডেটাবেস সেন্টার বা স্কাইস্ক্রেপার সেন্টারের তথ্য অনুযায়ী, নিউইয়র্ক শহরের ১১টি ভবনকে এখন সবচেয়ে উচ্চতম ভবন হিসেবে আখ্যায়িত করা হয়। ক্রমিক নম্বর অনুসারে এই উচ্চতম ভবনগুলো হলো—
১. ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। নগরীর বিখ্যাত ফাইন্যান্সিয়াল ডিস্ট্রিক্ট হিসেবে খ্যাত স্থানে ভবনটি অবস্থিত। ১ হাজার ৭৭৬ ফুট উচ্চতার, ৯৪ তলা বিশিষ্ট ভবনটির নির্মাণকাজ শেষ হয়েছে ২০১৪ সালে।
২. সেন্ট্রাল পার্ক টাওয়ার। এটি একটি আকাশচুম্বী বিলাসবহুল আবাসিক ভবন। এই ভবনটি এখনো নির্মাণাধীন। আনুমানিকভাবে ২০২০ সালে নির্মাণকাজ শেষ হলে এর উচ্চতা দাঁড়াবে ১ হাজার ৫৫০ ফুট। ৯৫ তলা বিশিষ্ট ভবনটি মিডটাউনে অবস্থিত।
৩. ১১১ ওয়েস্ট ৫৭ স্ট্রিট। ২০১৯ সালের মধ্যে সমাপ্য মিডটাউনের এই ভবনটি ১ হাজার ৪২৮ ফুট উঁচু। ভবনটি ৮২ তলা বিশিষ্ট।
৪. ৪৩২ পার্ক অ্যাভিনিউ। মিডটাউনে অবস্থিত ৮৫ তলা বিশিষ্ট ১ হাজার ৩৯৭ ফুট লম্বা সুরম্য ভবনটি নির্মিত হয়েছে ২০১৫ সালে।
৫. ৩০ হাডসন ইয়ার্ডস। হাডসন ইয়ার্ডসে অবস্থিত ১ হাজার ২৬৮ ফুট লম্বা এই ভবন। ৭৩ তলা ভবনটির কাজ শেষ হয়েছে চলতি বছরে। এটি বর্তমানে নগরীর একটি আকর্ষণীয় ও দর্শনীয় স্থান হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে।
৬.অ্যাম্পায়ার স্টেট বিল্ডিং। মিডটাউনে অবস্থিত এটি একটি প্রাচীন ঐতিহ্যমণ্ডিত ভবন। ১৯৩১ সালে ১০২ তলা বিশিষ্ট ভবনটি সর্বকালের সেরা দর্শকপ্রিয় দর্শনীয় স্থান। ভবনটির উচ্চতা ১ হাজার ২৫০ ফুট। বিশেষ বিশেষ দিনগুলোতে ভবনের চূড়াটি বিশেষ অর্থবহ রঙে নিজেকে সজ্জিত করে থাকে। যা দেখতে বহু দূর থেকেও পর্যটকেরা এসে ভিড় করে।
৭. ব্যাংক অব আমেরিকা টাওয়ার। ১ হাজার ২০০ ফুট উঁচু, ৫৫ তলা বিশিষ্ট ভবনটি মিডটাউনে অবস্থিত। এর নির্মাণকাজ শেষ হয় ২০০৯ সালে।
৮. থ্রি ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। বিখ্যাত ফাইন্যান্সিয়াল ডিস্ট্রিক্ট হিসেবে খ্যাত পাড়ায় এই ভবনটি অবস্থিত। ৬৯ তলা বিশিষ্ট ভবনটির কাজ শেষ হয় ২০১৮ সালে।
৯. ৫৩ ওয়েস্ট ৫৩ স্ট্রিট। মিডটাউনে অবস্থিত আরও একটি সুউচ্চ ভবন। ১ হাজার ৫০ ফুট উচ্চতা সম্পন্ন এই ভবনটি ৭৭ তলা। এটি ২০১৯ সালের মধ্যে এর নির্মাণকাজ শেষ হওয়ার কথা।
১০. ক্রিসলার বিল্ডিং। এটিও মিডটাউনে অবস্থিত একটি ঐতিহ্যময় প্রাচীন ভবন। ৭৭ তলা বিশিষ্ট ভবনটি নির্মিত হয়েছিল ১৯৩০ সালে।
১১. নিউইয়র্ক টাইমস টাওয়ার। ২০০৭ সালে নির্মিত এই ভবনটির মালিক নিউইয়র্কের বিখ্যাত ও জনপ্রিয় সংবাদপত্র দ্য নিউইয়র্ক টাইমস। মিডটাউনে অবস্থিত ভবনটি ১ হাজার ৪৬ ফুট উঁচু। এটি ৫২ তলা বিশিষ্ট ভবন।
বর্তমানে নিউইয়র্ক নগরীতে এই ১১টি সুউচ্চ ভবন রয়েছে। ২০২১ সালে ৪২তম রাস্তার এক ভ্যান্ডারবিল্টটি শেষ হবে বলে আশা করা হচ্ছে। তখন এটি ১ হাজার ৪০১ ফুট উচ্চতা নিয়ে এ শহরের চতুর্থতম উঁচু টাওয়ার হয়ে উঠবে। লোয়ার ম্যানহাটনে ২০২১ সালে নির্মাণকাজ শেষ হওয়ার পরে ৪৫ ব্রড স্ট্রিট নবম স্থান পাবে বলে ধারণা করা যায়।
এই সমীক্ষায় দেখা যাচ্ছে, নিউইয়র্ক তথা ম্যানহাটন সুন্দর স্থাপত্যেও তার রহস্যময়তা বজায় রেখে চলেছে। দিনে দিনে তার ডানা আরও প্রসারিত হচ্ছে।