সাংবাদিক মাহফুজউল্লাহ ও আনোয়ারুল হককে স্মরণ

সভার শুরুতে সদ্যপ্রয়াত দুই সাংবাদিকের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়
সভার শুরুতে সদ্যপ্রয়াত দুই সাংবাদিকের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়

সদ্যপ্রয়াত বিশিষ্ট সাংবাদিক ও লেখক মাহফুজউল্লাহ ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সভাপতি আনোয়ারুল হকের স্মরণে নিউইয়র্কে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। নগরীর জ্যাকসন হাইটসের একটি রেস্তোরাঁয় নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব আয়োজিত এ শোকসভা অনুষ্ঠিত হয় গত ৩০ এপ্রিল।
শোকসভায় বক্তারা বলেন, বাংলাদেশের সাংবাদিকতা জগতে আদর্শবাদী সাংবাদিক হিসেবে পরিচিত ছিলেন বিশিষ্ট এ দুই সাংবাদিক। প্রকৃত অর্থেই পেশাদার সাংবাদিক ছিলেন তাঁরা। নিজেদের রাজনৈতিক অবস্থান থাকলেও সাংবাদিকতায় তার ছাপ পড়তে দেননি তাঁরা, যা দেশের বর্তমান প্রেক্ষাপটে ভাবাই যায় না। দেশ-বিদেশের সাংবাদিকদের জন্য তাঁদের আদর্শ অনুকরণীয়, অনুসরণীয়।
শোকসভায় সভাপতিত্ব করেন নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি ও ডিআরইউয়ের সাবেক সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম। সভার শুরুতে সদ্যপ্রয়াত দুই সাংবাদিকের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ ছাড়া তাঁদের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন প্রবীণ সাংবাদিক ও এখনসময় ডটকম সম্পাদক কাজী শামসুল হক।
শোকসভায় বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ ও কাজী শামসুল হক, সাপ্তাহিক আজকাল সম্পাদক ও প্রেসক্লাবের উপদেষ্টা মনজুর আহমদ, বিশিষ্ট সাংবাদিক ও প্রেসক্লাবের উপদেষ্টা মঈনুদ্দীন নাসের, প্রেসক্লাবের সাবেক সভাপতি মাহবুবুর রহমান, সাপ্তাহিক বাংলা পত্রিকা সম্পাদক ও টাইম টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু তাহের, সাপ্তাহিক ঠিকানার প্রধান সম্পাদক মুহাম্মদ ফজলুর রহমান, প্রবীণ ফটো সাংবাদিক লুৎফর রহমান বিনু, সাপ্তাহিক জন্মভূমি সম্পাদক রতন তালুকদার, জাস্ট নিউজ বিডি ডটকম সম্পাদক মুশফিকুল ফজল আনসারী, বিশিষ্ট সাংবাদিক মনির হায়দার ও মুজাহীদ আনসারী, ভয়েস অব আমেরিকার নিউইয়র্ক প্রতিনিধি আকবর হায়দার কিরণ, আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শওকত ওসমান রচি, যমুনা টিভির আমেরিকা প্রতিনিধি ও সাপ্তাহিক আজকালের সহযোগী সম্পাদক হাসানুজ্জামান সাকী, মুক্তিযোদ্ধা মীর মশিউর রহমান, অধ্যাপক হুসনে আরা বেগম ও কমিউনিটি নেতা জাকির হোসেন বাচ্চু। সভাটি পরিচালনা করেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শিবলী চৌধুরী কায়েস।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে সাপ্তাহিক বর্ণমালা সম্পাদক ও নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সাবেক সভাপতি মাহফুজুর রহমান, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শেখ সিরাজুল ইসলাম ও এবিএম সালাহউদ্দিন আহমেদ, যুগ্ম সম্পাদক আলমগীর সরকার, কোষাধ্যক্ষ মমিনুল ইসলাম মজুমদার, টাইম টেলিভিশনের অন্যতম পরিচালক (কমিউনিটি অ্যাফেয়ার্স) সৈয়দ ইলিয়াস খসরু, বাংলা ভিশনের নিউইয়র্ক প্রতিনিধি নিহার সিদ্দিকী, প্রথম আলো উত্তর আমেরিকার মনজুরুল হক, সাপ্তাহিক জনতার কণ্ঠের চেয়ারম্যান শামসুল আলম, সাংবাদিক মাহাথির ফারুকী, ফটো সাংবাদিক স্বপন হাই ও শাহ জে চৌধুরী, সাংবাদিক তোফাজ্জল লিটন, কমিউনিটি নেতা মোহাম্মদ ফজলে আলী কচি প্রমুখ উপস্থিত ছিলেন।
সভায় বক্তারা মরহুম সাংবাদিক মাহফুজউল্লাহ ও আনোয়ারুল হকের স্মৃতিচারণ করে বলেন, ‘ব্যক্তিগত জীবনে তাঁরা উভয়েই সৎ, জ্ঞানী ও ভালো মনের মানুষ ছিলেন। তাঁরা চিন্তা-চেতনায় ও কর্মকাণ্ডে পরিপূর্ণ সাংবাদিক ছিলেন। তাঁদের তুলনা তাঁরা নিজেই।’
সভায় বক্তারা বলেন, বাংলাদেশের গণতন্ত্র, বাক স্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা পরিপূর্ণভাবে অর্জন করতে চাইলে সাংবাদিকদের চাটুকারিতা বন্ধ করতে হবে। ছাড়তে হবে সরকারের উপঢৌকন হিসেবে পদ-পদবি, জমির প্লট ও বাড়ি-গাড়ির লোভ। সাংবাদিকতায় পেশাদারিকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। পাশাপাশি রাজনীতিতে পরমতসহিষ্ণুতা থাকতে হবে। বিরোধী মত প্রকাশের অধিকার দিতে হবে। সর্বোপরি সাংবাদিক মাহফুজউল্লাহ ও আনোয়ারুল হকের মতো আদর্শ সাংবাদিকদের অনুসরণ করতে হবে।