বাংলাদেশ দূতাবাসে বাংলা বর্ষবরণ উদ্যাপিত

বর্ষবরণ অনুষ্ঠানে নৃত্য পরিবেশনা
বর্ষবরণ অনুষ্ঠানে নৃত্য পরিবেশনা

নিউইয়র্কে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে বাংলা বর্ষবরণ উৎসব পালিত হয়েছে। মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে ২৬ এপ্রিল সন্ধ্যায় নিউইয়র্কের লং আইল্যান্ড সিটির দূতাবাস কার্যালয়ে বাংলা নববর্ষ উদ্‌যাপন করা হয়।
বর্ষবরণের এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নিউইয়র্ক সফররত মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি প্রবাসে বাংলা সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার জন্য অনুষ্ঠানটির সঙ্গে জড়িত সবাইকে ধন্যবাদ জানান। তিনি এই প্রজন্মের বাংলা সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল ও ব্যাপক আগ্রহ দেখে মুগ্ধ হন।
অনুষ্ঠানে জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে ধর্ম-নিরপেক্ষ ও বৈষম্যহীন বাংলা সংস্কৃতি চর্চা করার আহ্বান জানান। রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন তাঁর বক্তব্যে বলেন, নববর্ষের মঙ্গল শোভাযাত্রা ইউনেসকোর ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে।

অনুষ্ঠানে শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়
অনুষ্ঠানে শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়

নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা বাংলা নববর্ষ উদ্‌যাপনের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের নিজ নিজ অবস্থান থেকে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যকে বিদেশিদের মাঝে তুলে ধরার আহ্বান জানান।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নিউইয়র্ক স্টেট সিনেটর জন ল্যু, অ্যাসেম্বলি উইমেন ক্যাটালিনা ক্রুজ, সিটি কাউন্সিল সদস্য কষ্টা কনস্টাটিনিডেস, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমানসহ আরও অনেকে।
এ অনুষ্ঠানে শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলায় নিহতদের আত্মার শান্তি কামনা করে তাঁদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সাদিয়া খন্দকার।
সাংবাদিক, মুক্তিযোদ্ধা ও বিদেশি অতিথিসহ অনুষ্ঠানে আমেরিকার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।