বৃহত্তর ওয়াশিংটনে পবিত্র ঈদুল ফিতর উদ্যাপিত

নামাজ শেষে প্রবাসীরা হোটেলে মিষ্টিমুখ করেন
নামাজ শেষে প্রবাসীরা হোটেলে মিষ্টিমুখ করেন

আনন্দ উদ্দীপনার মধ্য দিয়ে আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসি, মেরিল্যান্ড ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যে ৪ জুন যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হয়েছে। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর ৪ জুন ভোর থেকেই বৃহত্তর ওয়াশিংটনপ্রবাসী বাংলাদেশিসহ মুসলিম সম্প্রদায় সপরিবারে নিকটস্থ মসজিদ ও ঈদগায় উপস্থিত হয়ে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেন। নামাজ আদায় শেষে সবাই কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।
ওয়াশিংটনের সবচেয়ে পুরোনো সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব আমেরিকা ইনক (বাই) প্রতি বছরের মতো এবারও ম্যানাসাস শহরের ওয়েন্ডহ্যাম গার্ডেন হোটেল বলরুমে পবিত্র ঈদুল ফিতরের দুটি নামাজের আয়োজন করে। দুটি নামাজে ইমামতি করেন ডা. মহিউদ্দীন আহমেদ ও রায়হান আহমেদ। দুই জামাতেই শত শত প্রবাসী বাংলাদেশি সপরিবারে অংশগ্রহণ করেন। নামাজ শেষে মিষ্টি, সেমাই, ফিরনিসহ নানা খাবার দিয়ে মুসল্লিদের আপ্যায়ন করা হয়।
এ ছাড়া ভার্জিনিয়া, ওয়াশিংটন ডিসি ও মেরিল্যান্ডের বিভিন্ন শহরে ৪ জুন পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হয়েছে। ঘরে ঘরে চলছে ঈদের আনন্দ ও কুশল বিনিময়। নানা রঙের নতুন নতুন কাপড় পরে পবিত্র নামাজ শেষে আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবের বাসায় হাজির হয়ে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন। ছোট ছোট ছেলেমেয়েরা ঈদের সালামি আদায়ে ছিল দিনভর ব্যস্ত।