যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করে ফেলল মেক্সিকো

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প

অভিবাসী প্রবেশ ঠেকাতে মেক্সিকোর ওপর চাপ বাড়িয়েছিল যুক্তরাষ্ট্র। প্রতি মাসে ৫ শতাংশ হারে সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত শুল্ক আরোপের হুমকি দিয়েছিল। এ চাপে কাজ হয়েছে। তিন দিনের দর কষাকষির পর গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে চুক্তি সম্পন্ন হয়েছে। চুক্তি অনুযায়ী, অভিবাসী প্রবেশ ঠেকাতে ‘অভূতপূর্ব পদক্ষেপ’নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে মেক্সিকো। ট্রাম্প এতে সন্তুষ্ট হয়ে শুল্ক আরোপ করা হবে না বলে টুইট করেছেন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ট্রাম্প হুমকি দিয়েছিলেন, মেক্সিকো যদি চুক্তি করতে সম্মত না হয় তবে প্রতি মাসে শুল্ক বাড়াবেন তিনি। গত বৃহস্পতিবার প্রথম দিনের বৈঠকে কোনো চুক্তি না হওয়ার নাখোশ হন তিনি। হুমকি দেন, মেক্সিকোর সঙ্গে বাণিজ্যবিষয়ক আলোচনার যদি যথেষ্ট অগ্রগতি না ঘটে, তবে তিনি তাঁর ঘোষিত শুল্ক আরোপের পথ বেছে নেবেন।

যুক্তরাষ্ট্রের প্রস্তাব ছিল গাড়ি, বিয়ার, টাকিলা, ফল ও সবজির মতো পণ্যে প্রতি মাসে ৫ শতাংশ শুল্ক আরোপ করবে তারা। প্রতি মাসে ৫ শতাংশ হারে বাড়িয়ে অক্টোবর মাস থেকে তা ২৫ শতাংশ করা হবে।

চুক্তির বিষয়টি মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরারড নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, চুক্তিতে দুই দেশের ভারসাম্য রক্ষা করা হয়েছে।

চুক্তি অনুযায়ী, মেক্সিকো সোমবার থেকে তাদের ন্যাশনাল গার্ড মোতায়েন করবে এবং গুয়াতেমালার দক্ষিণাঞ্চলের সীমান্তে ছয় হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করবে। মানব পাচারকারী রুখতে কঠোর ব্যবস্থা নেবে দেশটি। অভিবাসন প্রত্যাশীদের আবেদন পর্যালোচনার সময় অবধি তাদের ফেরত নেবে মেক্সিকো। এ প্রক্রিয়াটি দ্রুত শেষ করা যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। নিরাপত্তা ও যৌথ পদক্ষেপ নিতে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করা হবে। এ আলোচনা চলতে থাকবে। তিন মাস পর চূড়ান্ত ঘোষণা দেওয়া হবে।

চুক্তিতে মেক্সিকোর পদক্ষেপে যুক্তরাষ্ট্র সন্তুষ্ট না হলে যুক্তরাষ্ট্র অতিরিক্ত ব্যবস্থা নিতে পারবে বলে উল্লেখ করা হয়েছে। ওই ব্যবস্থার বিষয়ে বিস্তারিত লেখা হয়নি।