মার্কিন দূতাবাসে উড়ল না রেইনবো পতাকা

সমকামী বা এলজিবিটি প্রাইড মাস উপলক্ষে সমকামীরা আমেরিকার দূতাবাসের ফ্ল্যাগ পোলে জুন মাসজুড়ে তাদের রংধনু পতাকা উড়ানোর আবেদন করেছিল ট্রাম্প প্রশাসনের কাছে। তবে প্রশাসন তাদের সেই আবেদন প্রত্যাখ্যান করেছে।
কূটনীতিকেরা এনবিসি নিউজকে বলেন, ইসরায়েল, জার্মানি, ব্রাজিল ও লাটভিয়ার সমকামী গ্রুপ মার্কিন দূতাবাসে তাদের গর্বের পতাকা উড়ানোর জন্য মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাছ থেকে অনুমতি চেয়েছিল। তাদের অনুরোধ পুরোপুরি প্রত্যাখ্যান করা হয়েছে।
যদিও সমকামীদের গর্বের রংধনু পতাকাটি দূতাবাসের অভ্যন্তরে ও বাইরের দেয়ালে উড়ানো হচ্ছে। তবে সরকারি ফ্ল্যাগ পোলে এটি অনুমোদন করার সিদ্ধান্ত দেওয়ার এখতিয়ার শুধু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।
এদিকে নিউইয়র্কের পুলিশ কমিশনার ১৯৬৯ সালে স্টোনওয়াল পুলিশি তল্লাশির জন্য ক্ষমা চেয়েছেন। ৫০ বছর আগে স্টোনওয়ালে এনওয়াইপিডির কর্মকাণ্ড ‘ভুল’ ছিল বলে স্বীকার করেন পুলিশ কমিশনার জেমস ও’নিল। নিউইয়র্ক নগরের পুলিশ কমিশনার ৬ জুন স্টোনওয়াল ইন হোটেলে পুলিশ অভিযানের জন্য ক্ষমা চেয়েছেন। নিউইয়র্ক নগরে এলজিবিটি গর্বের মাস উদ্‌যাপনের জন্য প্রস্তুত।
১৯৬৯ সালের জুনে সমকামী মানুষদের বিশেষ জনপ্রিয় আড্ডাস্থল বিখ্যাত রেস্টুরেন্ট ও হোটেল ‘স্টোনওয়াল ইন’-এ পুলিশ অভিযান চালায়। সে সময় সেখানে অবস্থানরত ব্যক্তিদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এতে পরে স্থানীয় বাসিন্দারাও যোগ দেয়। সে দিন থেকেই আনুষ্ঠানিকভাবে সূচিত হয় ‘গে রাইট মুভমেন্ট’। প্রতি বছর তাই জুন মাসকে প্রাইড মান্থ বা গর্বের মাস হিসেবে পালন করে আসছে এলজিবিটির সদস্যরা।