বাঙালি এলাকায় প্রাইড প্যারেড

প্রাইড প্যারেডে অংশ নিতে ২ জুন জ্যাকসন হাইটসে সমবেত হয়েছিল হাজারো মানুষ
প্রাইড প্যারেডে অংশ নিতে ২ জুন জ্যাকসন হাইটসে সমবেত হয়েছিল হাজারো মানুষ

বার্ষিক প্রাইড প্যারেড ফেস্টিভ্যালের অংশ নিতে কুইন্সে হাজার হাজার মানুষ জ্যাকসন হাইটসে এসেছিল। ২৭তম বার্ষিক প্রাইড প্যারেড ও ফেস্টিভ্যালের সঙ্গে প্রাইড মাসটি উদ্‌যাপন করতে ২ জুন জ্যাকসন হাইটসে প্রায় ১০ হাজার সমকামীর জমায়েত হয়েছিল। বাঙালি অধ্যুষিত এলাকা বলে বেশি পরিচিত জ্যাকসন হাইটস সেদিন অন্যরূপ ধারণ করেছিল।
এদিন জ্যাকসন হাইটসের ৭৫ স্ট্রিট থেকে যতই সামনের দিকে এগিয়েছি, ততই দেখা যাচ্ছিল বণিল সাজের অন্য নগরী। ঘরে ঘরে উড়ছিল তাদের পতাকা। জানালার পর্দা, তাদের পোশাক- এমনকি কুকুরের পোশাকেও ছিল কায়দা করে রংধনু রঙের জামা। সব বয়সী নর–নারীর পোশাক ছিল মাত্রাতিরিক্ত খোলামেলা। ব্যাপকসংখ্যক এশীয় ও বেশ কিছু বাংলাদেশিকেও এই প্যারেডে অংশ নিতে দেখা যায়।
জুন মাস হচ্ছে প্রাইড মাস। সমকামী, উভকামী, হিজড়া, কুইয়ার ও লিঙ্গ সংখ্যালঘুদের বা অন্যান্য যৌন কর্মীরা জুনকে ওরিয়েন্টেশন মাস হিসাবে উদ্‌যাপন করে থাকে। মাসটি স্টোনওয়াল দাঙ্গার স্মৃতিচারণায় উদ্‌যাপন করা হয়, যা আমেরিকার সমকামী অধিকার আদায়ে প্রথম প্রধান বিক্ষোভের সূত্রপাত করেছিল।
চলতি বছরের প্যারেডে অংশ নেন এইচআইভি/এইডস কর্মী ক্যানডি ক্যানসার ও জেসি পাসাকো, কুইন্স লায়ন প্রাইড ক্লাব ও মিরর বিউটি কো-অপারেটিভ। চারটি ট্রান্সজেন্ডার, লাতিনা মহিলা দ্বারা প্রতিষ্ঠিত কসমেটিক সার্জনরা এই প্যারেডের নেতৃত্ব দেন।
প্যারেড উপলক্ষে কংগ্রেসম্যান আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ ও ক্যারোলিন মালনি, সিটি কাউন্সিলের সদস্যদের মধ্যে কারেন কোসলোভিটস, ড্যানিয়েল ড্রোম, জিমি ভ্যান ব্রামার এবং ব্র্যাড ল্যান্ডার, অ্যাসেম্বলি সদস্য আরাভেলা সিমোটাস, কাতালিনা ক্রুজ ও স্টেট সিনেটর মাইকেল গিয়ানারিসও ক্যামিওস শুভেচ্ছা জানিয়েছেন।
প্রাইড মাস উপলক্ষে প্রতি জুনে মিছিল, শিক্ষা ও সচেতনতা সৃষ্টিতে সমকামী সমাজ তাদের নানা রকম সাতরঙা জিনিসপত্র নিয়ে মাসব্যাপী অনুষ্ঠানের আয়োজন করে থাকে।
কুইন্সের বার্ষিক প্রাইড প্যারেডটি ২৯ বছর বয়সী জুলিও রিভারার মৃত্যু পর তার স্মরণে শুরু হয়েছিল। যিনি সমকামী হওয়ার অপরাধে জ্যাকসন হাইটস স্কুলে হামলার স্বীকার হয়েছিলেন।