পেন্টাগন থেকে শানাহানও বিদায়

পেন্টাগনপ্রধানের পদে আসছেন মার্ক এসপার। ছবি: এএফপি
পেন্টাগনপ্রধানের পদে আসছেন মার্ক এসপার। ছবি: এএফপি

ইরান নিয়ে টান টান উত্তেজনার মধ্যে মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের প্রধান পদে পরিবর্তন আসছে। ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান পদত্যাগ করেছেন। সেই পদে যুক্ত হতে যাচ্ছেন আর্মি সেক্রেটারি মার্ক এসপার।

প্যাট্রিক শানাহানের পারিবারিক সহিংসতার অভিযোগ প্রকাশ্যে আসার পর এই সিদ্ধান্ত এসেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শানাহানের পদত্যাগের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন, গতকাল মঙ্গলবার সকালে শানাহান পদত্যাগ করেন। তিনি বলেন, ‘আমি তাঁকে পদত্যাগ করতে বলিনি। তবে সকালে তিনি এসে বললেন, তাঁর জন্য এটা কঠিন হয়ে পড়েছে।’

শানাহান বলেন, গত সোমবার তিনি প্রথম ‘দুর্ভাগ্যজনক’ অভিযোগটির বিষয়ে শুনেছেন।

এক টুইটে ট্রাম্প বলেছেন, প্যাট্রিক শানাহান পদত্যাগ করেছেন, যাতে তিনি পরিবারকে আরও বেশি সময় দিতে পারেন।

গতকাল সকালে ইউএসএ টুডের এক প্রতিবেদনে বলা হয়, এফবিআই ২০১০ সালে শানাহান ও তাঁর সাবেক স্ত্রীর একে অপরের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগের বিষয়টি তদন্ত করছে। শানাহানের পদত্যাগের বিষয়ে ট্রাম্পের ঘোষণা আসার কয়েক মিনিট পর ওয়াশিংটন পোস্ট শানাহানের এক সাক্ষাৎকার প্রকাশ করে। এতে তিনি ২০১১ সালের ঘটনা তুলে ধরে জানান, ওই সময়ে তাঁর ১৭ বছর বয়সী ছেলে বেসবলের ব্যাট দিয়ে মাকে আঘাত করে মাথা ফাটিয়ে ফেলেছিল।

পদত্যাগের ঘোষণা দিয়ে শানাহান এক বিবৃতিতে বলেছেন, অনেক আগের ঘটে যাওয়া তাঁর একদম ব্যক্তিগত ও পারিবারিক বেদনাদায়ক ঘটনা খুঁড়ে আনা হয়েছে এবং পুরো বিষয়টি অসম্পূর্ণভাবে ও ভুলভাবে চিত্রায়ণ করা হয়েছে। তিনি বলেন, যে ক্ষত নিরাময়ে তাঁরা বছরের পর বছর ধরে লড়েছেন, তা নতুন করে খুঁচিয়ে তাঁর তিন সন্তানকে যন্ত্রণার মধ্যে ফেলা হোক, তা তিনি চান না। তিনি বলেন, ‘প্রতিরক্ষামন্ত্রী হওয়ার সুযোগ পাওয়াকে আমি স্বাগত জানাই, কিন্তু সেটা ভালো বাবা হওয়ায় বিষয়টিকে বাদ দিয়ে নয়।’

গত সোমবার ওয়াশিংটন পোস্টকে তিনি বলেন, সাবেক স্ত্রীর ওপর এই হামলার কিছু পরই তিনি আইনি প্রক্রিয়ায় দুঃখ প্রকাশ করেছিলেন। তিনি লিখেছিলেন, ‘আত্মরক্ষার জন্য বেসবল ব্যাট ব্যবহার করা শক্তি প্রয়োগের ক্ষেত্রে ভারসাম্যহীনতা মনে হতে পারে, কিন্তু উইলের মা ওই ঘটনার আগের কয়েক ঘণ্টা ধরে ছেলেকে হেনস্তা করছিলেন।’

পারিবারিক সহিংসতা ইস্যুতে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর পদ ছেড়ে দিলেন প্যাট্রিক শানাহান। ছবি: এএফপি
পারিবারিক সহিংসতা ইস্যুতে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর পদ ছেড়ে দিলেন প্যাট্রিক শানাহান। ছবি: এএফপি

ট্রাম্পের হোয়াইট হাউসে যোগ দেওয়ার আগে শানাহান বোয়িং কোম্পানিতে নির্বাহী হিসেবে কর্মরত ছিলেন। ছয় মাস আগে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে জেমস ম্যাটিস পদত্যাগের পর তাঁর স্থলাভিষিক্ত হয়েছিলেন শানাহান।

শানাহানের মেয়াদে যুক্তরাষ্ট্র ওই প্রথম এত দীর্ঘ সময় ধরে পূর্ণ প্রতিরক্ষামন্ত্রীশূন্য ছিল। বর্তমানের আর্মি সেক্রেটারি মার্ক এসপার ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হিসেবে পেন্টাগনপ্রধান হবেন। সেনা সেক্রেটারি হিসেবে মার্ক এসপার ছিলেন ট্রাম্পের তৃতীয় পছন্দ। বাণিজ্যিক সম্পর্ক এবং বিতর্কিত মন্তব্যের কারণে এই পদে ওয়াল স্ট্রিট বিলিয়নিয়ার ভিনসেন্ট ভিয়োলা এবং টেনেসি অঙ্গরাজ্যের সিনেটর মার্ক গ্রিন বাদ পড়েন।

৫৬ বছর বয়সী মার্ক এসপের হার্ভার্ড স্নাতক এবং পদাতিক সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা। ইরাক যুদ্ধে তিনি যুক্তরাষ্ট্রের পক্ষে নিয়োজিত ছিলেন। ২০১৭ সাল থেকে তিনি আর্মি সেক্রেটারি। প্রতিরক্ষামন্ত্রী হতে হলে মার্কিন সিনেটে তা অনুমোদন হতে হয়। মার্ক এসপারের মন্ত্রিত্বের বিষয়টি এখনো সিনেটে অনুমোদিত হয়নি।