ভার্জিনিয়ায় বইমেলা শুরু

বইমেলায় প্রথম আলো উত্তর আমেরিকার স্টলে কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও আনিসুল হকসহ অনেকে। ছবি: প্রথম আলো
বইমেলায় প্রথম আলো উত্তর আমেরিকার স্টলে কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও আনিসুল হকসহ অনেকে। ছবি: প্রথম আলো

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার আর্লিংটনের পেন্টাগন সিটি শেরাটন হোটেলের গ্র্যান্ড বলরুমে স্থানীয় সময় আজ ২২ জুন শনিবার দ্বিতীয় ডিসি বইমেলা শুরু হয়েছে। ‘আমরা বাঙালি ফাউন্ডেশন’ এ বই মেলার আয়োজক।

লেখক, সাহিত্যিক আর সংস্কৃতিমান বাংলাদেশিদের উজ্জ্বল উপস্থিতি ঘটেছে। এসেছেন বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও আনিসুল হক। যুক্তরাষ্ট্রের বিভিন্ন এলাকা থেকে লোকজনের সমাবেশ ঘটেছে।

কবি সুবির কাস্মির পেরেরা জানালেন, অনেকেই চমৎকার সপ্তাহান্তে কাটানোর জন্য ডিসি বই মেলায় যোগ দিচ্ছেন আলাদা উচ্ছ্বাস নিয়ে। ফাউন্ডেশনের সহসভাপতি দোস্তগীর জাহাঙ্গীর জানান, এবারের বইমেলার অন্যতম আকর্ষণ হচ্ছে-বইমেলায় আগতরা প্রখ্যাত কবি, সাহিত্যিক ও বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে আলাপচারিতার সুযোগ পাবেন। এ ছাড়া পাঠ উন্মোচন, কিশোর-কিশোরীদের চিত্রাঙ্কন, বিশেষ নৃত্য, প্রখ্যাত শিল্পী আলিফ লায়লার উচ্চাঙ্গ সেতার কনসার্ট, গানের ছোঁয়ায় কবিতা, শর্ট ফিল্ম প্রদর্শনসহ বিভিন্ন আয়োজন থাকবে এবারের বই মেলায়।

তা ছাড়াও পারিবারিক ছুটিতে এসে বইমেলা উপভোগ এবং রাজধানীর ঐতিহাসিক স্থান পরিদর্শনের সুযোগ গ্রহণ করতে মেলায় আগতরা কম মূল্যে হোটেল শেরাটনে অবস্থানের সুবিধা পাচ্ছেন বলেও তিনি জানান।

বইমেলা ঘুরে দেখছেন বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ছবি: প্রথম আলো
বইমেলা ঘুরে দেখছেন বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ছবি: প্রথম আলো

এবারের বই মেলায় আমরা বাঙালি ফাউন্ডেশন, প্রথম আলো উত্তর আমেরিকা, নালন্দা, কল্লোল প্রকাশনী, কথা প্রকাশ, আনন্দময়ী, পঙ্খীরাজ, অন্য প্রকাশ, বিপিএলসহ আরও অনেক প্রকাশনা সংস্থা অংশগ্রহণ করছে।

সংগঠনের প্রধান উপদেষ্টা ও ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, নির্বাহী পরিচালক জীবক বড়ুয়া, সাধারণ সম্পাদক দেওয়ান আরশাদ আলী, উপদেষ্টা স্থপতি আনোয়ারুল ইকবাল, মাহতাব আহমেদ, নজরুল ইসলামসহ সংশ্লিষ্টরা বলেছেন, তাঁরা এই বইমেলার আয়োজনকে অন্য মাত্রায় নিয়ে যেতে চান। বিশ্বব্যাপী বাংলা বইয়ের প্রসারে এ মেলা গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে তাঁরা আশাবাদ ব্যক্ত করেন।