ব্রুকলিনে রেইড দিয়ে ব্যর্থ আইস!

ইমিগ্রেশন এজেন্টরা গত বুধবার (১৮ জুলাই) ভোররাতে ব্রুকলিনের ছয়টি স্থানে রেইড (অভিযান) দিয়ে কাউকে ধরতে ব্যর্থ হয়েছেন। ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের (আইস) এ অভিযানের কথা জানান নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাজিও।

ছয়টির মধ্যে চারটি রেইডই হয়েছে ব্রুকলিনের বৃহৎ হিস্পানিক ও চাইনিজ–অধ্যুষিত এলাকা বলে পরিচিত সানসেট পার্কে। সিটির এই অংশকে রেইডের জন্য বেছে নেওয়ায় ওই এলাকার জনমনে আতঙ্কের সৃষ্টি হয়েছে। বাকি দুই রেইড হয়েছে বেইরিজ ও মিডউড সেকশনে।

নিউইয়র্কসহ ১০ সিটিতে ফেডারেল এজেন্টদের এই অবরোধ মূলত যাঁরা কোর্টের তারিখে হাজির না হয়ে পালিয়ে আছেন এবং যাঁদের ওপর বহিষ্কারাদেশ আছে—এমন অভিবাসীদের ধরার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে সপ্তাহব্যাপী অপারেশনেরই অংশ।

ব্রুকলিন কমিউনিটি বোর্ড–৭–এর চেয়ারপারসন কাইজার জুনিগা বলেন, ‘গত কয়েকটি দিন ছিল আমাদের কমিউনিটির জন্য অত্যন্ত শ্বাসরুদ্ধকর। আইস ইচ্ছাকৃতভাবে ভীতি সঞ্চারের মাধ্যমে আমাদের কমিউনিটির বিরুদ্ধে স্নায়ুযুদ্ধে নেমেছে।’

আইসের তৎপরতা লক্ষ করা গেছে সিটির হারলেম ও ফার রকওয়েতে। প্রতিটি ক্ষেত্রেই যাদের লক্ষ্য করা হয়েছে, তাদের দরজা বন্ধ পেয়ে ফিরে গেছেন ইমিগ্রেশন এজেন্টরা।

সানসেট পার্ক কাউন্সিলম্যান কার্লোস মেনচাকারের অফিস থেকে প্রচারিত ‘আপনার অধিকার জানুন’ শীর্ষক বহুভাষী লিফলেট প্রচারের কারণে ফেডারেল এজেন্টরা নিউইয়র্ক সিটির অবৈধ ব্যক্তিদের ধরতে ব্যর্থ হওয়ার অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে। এ ছাড়া নিউইয়র্ক সিটির বিভিন্ন সংস্থা এবং এর নির্বাচিত প্রতিনিধিদের নেওয়া পদক্ষেপও ব্যর্থতার কারণ। ‘নিউ সেন্কচুয়ারি কোয়ালিশন’ নামের একটি ইমিগ্র্যান্ট অধিকার সংরক্ষণে নিবেদিত অলাভজনক সংস্থা সানসেট পার্ক এলাকায় প্রতিদিন টহলের মাধ্যমে আইসের কার্যক্রম পর্যবেক্ষণ করছে। এদের তথ্য সংগ্রহসহ নানা তৎপরতাও আইস এজেন্টদের এ ব্যর্থতায় সহায়ক হয়েছে।

নিউইয়র্ক সিটির মেয়র অফিস থেকে ইমিগ্রেশনের এ রেইডের নিন্দা জানানো হয়। মেয়র অফিসের ইমিগ্রেশনবিষয়ক অ্যাফেয়ার্সের কমিশনার বিট্টা মস্তফি বলেন, ‘হৃদয়হীন এসব রেইড, যা পরিবারকে নিষ্ঠুরভাবে বিচ্ছিন্ন করে দেয়, এর মোকাবিলায় আমরা আমাদের ইমিগ্র্যান্ট কমিউনিটির সাহায্যে তাদের পাশে সর্বশক্তি নিয়ে দাঁড়ানোর জন্য অঙ্গীকারবদ্ধ।’