এশিয়া ২১ ইয়াং লিডারস তালিকায় বাংলাদেশের মীর নাদিয়া নিভিন

মীর নাদিয়া নিভিন
মীর নাদিয়া নিভিন

যুক্তরাষ্ট্রভিত্তিক এশিয়া সোসাইটি তাদের ২০১৯ সালের এশিয়ার নবীন নেতার তালিকা প্রকাশ করেছে। ৩৯টি দেশের অনূর্ধ্ব–৪০ বছর বয়সী সফল ব্যক্তিদের এই তালিকায় রয়েছেন বাংলাদেশের মীর নাদিয়া নিভিন।

২০০৬ সালে প্রতিষ্ঠিত ‘এশিয়া ২১ ইয়াং লিডারস’ উদ্যোগের লক্ষ্য এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অনূর্ধ্ব–৪০ ব্যক্তিরা। নিজ নিজ ক্ষেত্রে যাঁরা অসাধারণ দক্ষতা ও নেতৃত্বের প্রমাণ দিয়েছে, তাঁদের স্বীকৃতি প্রদান ও আন্তর্জাতিক নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত করা। এই তালিকায় রয়েছেন শিল্পী, শিক্ষাবিদ, সাংবাদিক, বিজ্ঞানী, সামাজিক উদ্যোক্তা ও অ্যাক্টিভিস্ট।

বাংলাদেশের মীর নাদিয়া নিভিন মালয়েশিয়ায় জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির সুশাসন কার্যক্রমের সঙ্গে রয়েছেন। হার্ভার্ড ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষাপ্রাপ্ত নিভিন গণতান্ত্রিক সুশাসন ও শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে তাঁর অবদানের স্বীকৃতি হিসেবে এই তালিকাভুক্ত হয়েছেন। জাতিসংঘে যোগদানের আগে নিভিন ঢাকার ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন এবং সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িত ছিলেন।

নিভিন ও তালিকাভুক্ত অন্য নবীন নেতারা এ বছর নভেম্বরে নিউইয়র্কে এশিয়া সোসাইটির উদ্যোগে আয়োজিত ‘প্রযুক্তি ও মানবতা: ভবিষ্যতের পথনির্দেশ’ শীর্ষক এক সম্মেলনে যোগ দেবেন।