টয়লেট পেপারেই মিলিয়ন ডলার ব্যয়!

নিউইয়র্ক নগর কর্তৃপক্ষ আক্ষরিক অর্থেই মিলিয়ন ডলার টয়লেটে ফেলছে। ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত নগরের সরকারি প্রতিষ্ঠান ও পাবলিক টয়লেটগুলোয় টয়লেট পেপার বাবদ ৮৮ লাখ ডলার ব্যয় করছে নগর প্রশাসন। এই ব্যয় মেয়র বিল ডি ব্লাজিওর সময়ে এসে ব্যাপকভাবে বেড়েছে। গত অর্থবছরেই শুধু এ বাবদ ব্যয় হয়েছে ১৫ লাখ ৮০ হাজার ডলার, যা ২০১৪ সালে এ খাতে হওয়া ব্যয়ের চেয়ে ১২ শতাংশ বেশি। গত মাসেই শুধু এ বাবদ ব্যয় হয়েছে ১ লাখ ২৬ হাজার ডলার।
নিউইয়র্ক ডেইলি নিউজের প্রতিবেদনে বলা হয়, প্রতি বছর ৪০ লাখ টয়লেট পেপারের রোল কেনে নিউইয়র্ক নগর কর্তৃপক্ষ। সিটিওয়াইড অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসেসের (সিএএস) তথ্যমতে, গত কয়েক বছর ধরে গড়ে বছরে ১৪ লাখ ৫০ হাজার ডলার শুধু টয়লেট পেপার বাবদ ব্যয় করে নগর কর্তৃপক্ষ। গড়ে প্রতিটি টয়লেট পেপারের রোল ৩৫ সেন্ট ব্যয় হয়। কিন্তু গত বছর এ ব্যয় হঠাৎ করেই বেড়ে ১৭ লাখ ৭০ হাজার ডলারে পৌঁছায়। আগের সরবরাহকারীকে বাতিল করে নতুন একটি প্রতিষ্ঠান থেকে টয়লেট পেপার নেওয়ার কারণেই ব্যয় বেড়েছে। বিভিন্ন পৌরভবন, পুলিশ প্রিসিঙ্কট, সিটি হল, উদ্যান, দমকল বিভাগসহ পাবলিক টয়লেটেই শুধু এই বিপুল অর্থ ব্যয় হচ্ছে।
এদিকে বাজেট সংকোচন চলছে। এ কারণেই শুধু টয়লেট পেপারের পেছনে ব্যয় দিন দিন বেড়ে চলায় ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। কাউন্সিলম্যানদের অনেকেই মনে করছেন, এটি করদাতাদের অর্থের অপচয় ছাড়া আর কিছুই নয়।