ফোবানার নামে আলাদা অনুষ্ঠান

ফেডারেশন অব বাংলাদেশিজ অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকার (ফোবানা) তিন দিনব্যাপী ৩৩তম সম্মেলন ৩০ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত নিউইয়র্কে হওয়ার কথা রয়েছে। তবে সম্মেলন ও কনভেনশন নাম দিয়ে ভিন্ন ভিন্ন স্থানে দুইটি অনুষ্ঠান হচ্ছে। লং আইল্যান্ডের নাসাও কলিসিয়ামে হচ্ছে ফোবানা সম্মেলন। অন্যদিকে লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলে অনুষ্ঠিত হচ্ছে ফোবানা কনভেনশন।
ফোবানা সম্মেলন ঘিরে মামলা-মোকদ্দমার অবসান হয়নি। মামলার বাদী মীর চৌধুরী ও জাকারিয়া চৌধুরীর নেতৃত্বাধীন ফোবানার পক্ষ থেকে মোহাম্মদ হোসেন খান ও কাজী সাখাওয়াত হোসেন আজমের নেতৃত্বাধীন ফোবানার কর্মকর্তাদের বিবাদী করে দায়ের করা মামলার প্রেক্ষাপটে ‘উকিল নোটিশ’ পাঠানো হয়। নির্ধারিত সময়ের মধ্যে বিবাদী পক্ষ বাদীর এই ‘উকিল নোটিশ’-এর জবাব দেওয়ার পর আদালত ১৬ আগস্টের মধ্যে কেন মামলা খারিজ করা হবে—এই মর্মে বাদীর আইনজীবীকে আদেশ দিয়েছেন।

মামলায় ‘আইনগত ফ্যাকচুয়াল’-এর কারণেই আদালত ১৬ আগস্ট মামলার শুনানির নতুন তারিখ ধার্য করেছেন। ফলে সবার দৃষ্টি এখন ১৬ আগস্টের দিকে। তবে এ বিষয়ে আদালতে মামলা বিচারাধীন থাকায় কোনো পক্ষই আপাতত কোনো বক্তব্য দিতে বা মন্তব্য করতে চাচ্ছেন না।
ফোবানা সম্মেলনের সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ১৬ আগস্টের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে ফোবানার ভবিষ্যৎ। আদালত পক্ষে-বিপক্ষে বা উভয় পক্ষে বা সম্মেলন স্থগিত বা বন্ধসহ যেকোনো সিদ্ধান্ত দিতে পারেন। আর আদালত যে সিদ্ধান্ত দেবেন সেটাই আমাদের মানতে হবে।
অন্যদিকে বিভক্তির পাশাপাশি মামলা-মোকদ্দমার মধ্য দিয়েও ফোবানার উভয় পক্ষ তাদের সম্মেলন/কনভেনশনের প্রস্তুতি চালিয়ে যাচ্ছে। পৃথক পৃথক আয়োজনে উভয় পক্ষেরই চলছে প্রস্তুতি সভা, অর্থ সংগ্রহসহ নানা কর্মকাণ্ড।
মীর চৌধুরী ও জাকারিয়া চৌধুরীর নেতৃত্বাধীন ফোবানার সম্মেলন হচ্ছে নাসাও কলিসিয়ামে। এই সম্মেলনের আয়োজক সংগঠন ড্রামা সার্কেল এবং কনভেনর হচ্ছেন নার্গিস আহমেদ ও সদস্যসচিব আবীর আলমগীর।
অন্যদিকে মোহাম্মদ হোসেন খান ও কাজী সাখাওয়াত হোসেন আজমের নেতৃত্বাধীন ফোবানা কনভেনশন হচ্ছে লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলে। এর আয়োজক সংগঠন হচ্ছে বাংলাদেশি আমেরিকান ফ্রেন্ডশিপ সোসাইটি অব নিউইয়র্ক ইনক এবং কনভেনর হচ্ছেন শাহ নেওয়াজ ও সদস্যসচিব হচ্ছেন ফিরোজ আহমেদ।