হোয়াইট হাউসের সামনে নতুন সুরক্ষা ব্যবস্থা

বিশ্বের সবচেয়ে সুরক্ষিত ভবনটিতে আরও সুরক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে। হোয়াইট হাউসের জন্য নতুন সুরক্ষা বেষ্টনী তৈরি হচ্ছে। ২০ আগস্ট ন্যাশনাল পার্ক সার্ভিস (এনপিএস) এক বিবৃতিতে এ তথ্য জানায়।

বিবৃতিতে জানানো হয়, হোয়াইট হাউসের সামনে পেনসিলভানিয়া অ্যাভিনিউতে একটি নতুন সুরক্ষা ব্যবস্থা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এনপিএস ও সিক্রেট সার্ভিস ৬ কোটি ৪০ লাখ ডলারের এই প্রকল্পটি তৈরির জন্য একযোগে কাজ শুরু করছে। এই প্রকল্পের আওতায় ১৮ একরজুড়ে বিস্তৃত হোয়াইট হাউস কমপ্লেক্সে প্রায় ১৩ ফুট উচ্চতার ৩ হাজার ৫০০ ফুটেরও বেশি লম্বা ইস্পাতের বেড়া নির্মাণ করা হবে।

নতুন বেড়াটি বিদ্যমান পুরোনো বেড়ার তুলনায় আরও প্রশস্ত ও শক্তিশালী হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। তাঁরা জানান, এটি অ্যান্টি ক্লাইম্ব ও অনুপ্রবেশ শনাক্তকরণ প্রযুক্তির অন্তর্ভুক্ত হবে। হোয়াইট হাউসের বর্তমান ও ভবিষ্যতের সুরক্ষার জন্যই এই বেড়া নকশা করা হয়েছে।

এনপিএস জানায়, ২০২০ সালের মার্চের মধ্যে আটটি ধাপে এ কাজ শেষ করা হবে। কাজ চলাকালীন সাত মাস হোয়াইট হাউসের সামনের পেনসিলভানিয়া অ্যাভিনিউ বন্ধ থাকবে। ২১ আগস্ট থেকে শুরু হয়ে কাজ শেষ না হওয়া পর্যন্ত ওয়েস্ট এক্সিকিউটিভ অ্যাভিনিউ থেকে ইস্ট এক্সিকিউটিভ অ্যাভিনিউ পর্যন্ত রাস্তাটি বন্ধ থাকবে। নির্মাণকাজের ভারী যন্ত্রপাতি ও বড় যানবাহন চলাচলের সময় বেড়ার উত্তর অংশজুড়ে পথচারী ও সাইক্লিস্টদের সুরক্ষার কথা বিবেচনা করেই এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

তবে পেনসিলভানিয়া অ্যাভিনিউয়ের উত্তর ফুটপাত, লাফায়েট পার্ক, জ্যাকসন প্লেস ও ম্যাডিসন প্লেসসহ কাছাকাছি বেশ কয়েকটি অঞ্চল পথচারী ও সাইক্লিস্টদের জন্য উন্মুক্ত থাকবে। পেনসিলভানিয়া অ্যাভিনিউ বন্ধ থাকা অবস্থায় এনপিএস লাফায়েট স্কয়ার পার্কে বিক্ষোভের অনুমতি আগের মতোই বহাল থাকবে। হোয়াইট হাউসের নির্ধারিত ট্যুরগুলো পরিকল্পনা অনুযায়ীই চলবে। এনবিসি ওয়াশিংটন অ্যাপের মাধ্যমে ব্রেকিং নিউজে এই সতর্কবার্তা জানা গেছে।

সাম্প্রতিক বছরগুলোতে হোয়াইট হাউসে বেশ কিছু অনুপ্রবেশের চেষ্টা ও হুমকির ঘটনা ঘটেছে।