পার্কচেস্টার মসজিদে সামার প্রোগ্রাম সমাপনী উৎসব

সামার স্কুল প্রোগ্রামের সমাপনী উৎসবে অতিথিদের সঙ্গে শিক্ষার্থীরা
সামার স্কুল প্রোগ্রামের সমাপনী উৎসবে অতিথিদের সঙ্গে শিক্ষার্থীরা

নিউইয়র্কে বাঙালি অধ্যুষিত ব্রঙ্কসের প্রাচীনতম মসজিদ পার্কচেস্টার জামে মসজিদে সামার প্রোগ্রাম সমাপনী উৎসব অনুষ্ঠিত হয়েছে। ১ সেপ্টেম্বর পার্কচেস্টার জামে মসজিদের উদ্যোগে দুই মাসব্যাপী সামার স্কুল প্রোগ্রামের সমাপনী উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সামার স্কুল প্রোগ্রামে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট ও পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মসজিদ কমিটির সভাপতি মোস্তাক আহমদ চৌধুরী। মসজিদের খতিব মাওলানা মো. মাঈনুল ইসলাম ও সামার প্রোগ্রামের শিক্ষক মাওলানা মোখলেসুর রহমানের যৌথ সঞ্চালনায় এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন—কমিটির সহসভাপতি আবদুস শহীদ, এডুকেশন সেক্রেটারি ইসলাম উদ্দিন, কোষাধ্যক্ষ মাজলুল আহমেদ, সহকোষাধ্যক্ষ মো. রফিকুল ইসলাম, সদস্য আবদুল বাছির খান, সামার প্রোগ্রামের শিক্ষক হাফিজ আদিল, হাফিজ হাসান আহমেদ, হাফিজ মাওলানা নূর মোহাম্মদ, হাফিজ জাবেদ আহমেদ, হাফিজ রশিদ প্রমুখ।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী ১৫০ জন শিক্ষার্থীকে কোর্স সমাপনী সার্টিফিকেটসহ পুরস্কার প্রদান করা হয়। বিপুলসংখ্যক শিক্ষার্থী ও তাদের অভিভাবকসহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে পরামর্শমূলক বক্তব্য দেন শিক্ষক ও কমিটি নেতারা। তাঁরা বলেন, সন্তানদের ইসলামি শিক্ষার মাধ্যমে আদর্শ জীবন যাপনে অভ্যস্ত করে তুলতে হবে। এ লক্ষ্যে তাঁরা কাজ করে যাচ্ছেন। এ জন্য সবার সার্বিক সহযোগিতা প্রয়োজন।

অনুষ্ঠানে শিক্ষকেরা বলেন, প্রতি শনি ও রোববার মসজিদে শিক্ষার্থীদের কোরআন শিক্ষার ক্লাস পূর্বের ন্যায় যথারীতি চলবে।

উপস্থিত অভিভাবকেরা দুই মাসব্যাপী এই সামার প্রোগ্রামে দ্বীনি শিক্ষায় তাঁদের সন্তানদের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন।

নিউইয়র্কে জুলাই-আগস্ট মাসে শিক্ষাপ্রতিষ্ঠানে সামার ভ্যাকেশন থাকায় মুসলিম শিক্ষার্থীরা এ সুযোগে বিশেষ ইসলামি শিক্ষা নিতে অংশ নেয় এ সামার প্রোগ্রামে। সামার ভ্যাকেশন শেষে স্কুলে নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু হয়েছে ৫ সেপ্টেম্বর।