জাতীয় শোক দিবসের মাসব্যাপী কর্মসূচির সমাপনী অনুষ্ঠিত

শোক দিবসের সমাপনী অনুষ্ঠানে ১৫ আগস্টের শহীদদের জন্য দোয়া করা হয়।
শোক দিবসের সমাপনী অনুষ্ঠানে ১৫ আগস্টের শহীদদের জন্য দোয়া করা হয়।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও আওয়ামী পরিবার আয়োজিত জাতীয় শোক দিবসের মাসব্যাপী কর্মসূচির সমাপনী অনুষ্ঠিত হয়েছে। গত ৩১ আগস্ট রাতে ব্রঙ্কসের স্টার্লিং-বাংলাবাজার এলাকার এশিয়ান ড্রাইভিং স্কুলের দেয়ালে অঙ্কিত বাংলাদেশের শহীদ মিনার ও জাতীয় স্মৃতিসৌধের প্রতিকৃতির সামনে সমাপনী অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ নেতা আব্দুর রহিম বাদশা। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা মুক্তিযোদ্ধা তোফায়েল চৌধুরী, গোলাম রাব্বানী, সিরাজ উদ্দিন আহমেদ, নুরে আলম, শ্যামল কান্তি, কাজী জাকির, আবদুর রহমানসহ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত ও দোয়া পরিচালনা করেন বাংলাবাজার জামে মসজিদের খতিব মাওলানা আবুল কাশেম এয়াহইয়া। এ সময় বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফিরাত কামনা এবং দেশ, প্রবাস ও বিশ্ব মানবতার শান্তির জন্য বিশেষ দোয়া করা হয়। সব শহীদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতাও পালন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা যুক্তরাষ্ট্র ও কানাডায় পলাতক বঙ্গবন্ধুর ঘাতকদের অবিলম্বে বাংলাদেশে ফিরিয়ে নিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের দাবি জানান। এ বিষয়ে মার্কিন প্রশাসনের সহায়তাও কামনা করেন তাঁরা।

উল্লেখ্য, নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত ব্রঙ্কসে ‘জাতীয় শোক দিবস’ উপলক্ষে গত ১ আগস্ট মাসব্যাপী কর্মসূচির শুরু হয়।