সমাপনী অনুষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে সনদ ও পুরষ্কার বিতরণ

সামার স্কুল প্রোগ্রামে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সনদ ও পুরস্কার বিতরণ করা হয়
সামার স্কুল প্রোগ্রামে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সনদ ও পুরস্কার বিতরণ করা হয়

নিউইয়র্কে বায়তুল আমান ইসলামিক সেন্টারের উদ্যোগে দুই মাসব্যাপী সামার স্কুল প্রোগ্রামের ক্লোজিং সেরেমনি বা সমাপনী অনুষ্ঠান গত ২৯ আগস্ট অনুষ্ঠিত হয়েছে। উৎসবমুখর পরিবেশে এই অনুষ্ঠানে সামার স্কুল প্রোগ্রামে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সনদ ও পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন ইউনাইটেড ইমাম অ্যান্ড উলামা কাউন্সিলের এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান, জ্যামাইকা মুসলিম সেন্টারের শিক্ষক, বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ হাফিজ আহমদ আবু সুফিয়ান। তিনি বলেন, সন্তানদের আদর্শ জীবন যাপনে অভ্যস্ত করতে ইসলামি জ্ঞানের আলোয় আলোকিত করতে হবে। এ লক্ষ্যে যারা কাজ করে যাচ্ছেন, তাদের সার্বিক সহযোগিতা করা সবার দায়িত্ব।

বায়তুল আমান মসজিদের ইমাম ও খতিব মাওলানা আজির উদ্দিনের সভাপতিত্বে এবং সামার প্রোগ্রামের শিক্ষক মাওলানা হামিদুর রহমান আশরাফ, মুফতি মাওলানা তাহমীদ চৌধুরী ও মাওলানা শাফি আহমদের যৌথ পরিচালনায় এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেখক মাওলানা রশীদ জামীল।

অন্যদের মধ্যে বক্তৃতা করেন ও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বায়তুল আমান ইসলামিক সেন্টারের প্রেসিডেন্ট সেলিম রেংরিজ, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি চার্লি আলী, ট্রেজারার হুমায়ুন কবির, খবির উদ্দিন ভূঁইয়া, নাজিম সরকার, আবদুল মান্নান, এ কে এম এস রাহমান, ফরিদ আহমদ খান, উবায়দুর রহমান, কায়ছার আহমদ, সাজিদ আলী প্রমুখ। ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে পরামর্শমূলক বক্তৃতা করেন শিক্ষকেরা।

প্রোগ্রামে অংশগ্রহণকারী ৪০ জন ছাত্র-ছাত্রীকে অনুষ্ঠানে কোর্স সমাপনী সনদ দেওয়া হয়। কৃতি শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয় পুরস্কার।

বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবকসহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রোগ্রামে উপস্থিত অভিভাবকদের চোখেমুখে ছিল তৃপ্তির আবেশ। তাঁরা দ্বীনি শিক্ষার ক্ষেত্রে এই সামার প্রোগ্রামে তাদের সন্তানদের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন।

দুই মাসব্যাপী এই সামার প্রোগ্রাম সফলভাবে সম্পন্ন করার জন্য বায়তুল আমান ইসলামিক সেন্টারের দায়িত্বশীলদের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন অভিভাবক ও কমিউনিটি নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে শিক্ষকেরা জানান, বায়তুল আমান ইসলামিক সেন্টারের সামার প্রোগ্রাম শেষ হলেও প্রতি শনি ও রোববার সেন্টারে ছাত্র-ছাত্রীদের কোরআন শিক্ষার ক্লাস যথারীতি চালু থাকবে।

নিউইয়র্কে জুলাই-আগস্টে শিক্ষাপ্রতিষ্ঠানে সামার ভ্যাকেশন থাকায় মুসলিম শিক্ষার্থীরা এই সুযোগে বিশেষ ইসলামি শিক্ষা নিতে অংশ নেয় সামার প্রোগ্রামে। সামার ভেকেশান শেষে ৫ সেপ্টেম্বর থেকে স্কুলে নতুন শিক্ষা বর্ষের ক্লাস শুরু হওয়ার কথা।