নিন্ম আয়ের মানুষের বাড়ি কিনতে স্বল্প সুদে ঋণ

নিউইয়র্কের নেইবারহুড হাউজিং সার্ভিস বা এনএইচএস (Neighborhood Housing Service) নিম্ন আয়ের কর্মজীবী নাগরিকদের বাড়ি কেনা বা মেরামতের জন্য স্বল্প সুদের হারে ঋণ দিয়ে আসছে। পরিবারের সদস্য সংখ্যার তুলনা আয় যাদের খুব কম, তাদের ক্ষমাযোগ্য অর্থঋণ দিয়ে থাকে।

বাড়ি কেনার জন্য যাদের পর্যাপ্ত অর্থ থাকে না, তারা এই এনএইচএস প্রোগ্রাম থেকে ২০ হাজার ডলার পর্যন্ত ঋণ পেতে পারেন। কোন কোন ক্রেতার বেলায় এই অর্থ ফেরত দিতে হয় না।

ক্ষমাযোগ্য ঋণের প্রথম শর্ত হলো, ঋণ গ্রহীতাকে সেই বাড়িতে পাঁচ বছরের জন্য স্থায়ী বাসিন্দা হতে হবে। কোন কারণে বাড়ি ভাড়া দিয়ে দিলে বা হস্তান্তর করলে নগরীর সব অর্থ ফেরত দিয়ে দিতে হয়। লোন গ্রহণে আগ্রহীরা প্রথমত ‘Neighborhoodlift’ (নেইবারহুডলিফট) প্রোগ্রামের মাধ্যমে আট ঘণ্টার শিক্ষামূলক কোর্স সম্পন্ন করে নিতে হবে। পরে পছন্দ মতো বাড়ি খুঁজে উকিলের মাধ্যমে চুক্তিপত্র সাক্ষর করে Neighborhoodlift প্রোগ্রামে অথবা তাদের অনুমোদিত ব্যাংকগুলোতে জমা করে দিতে হবে।

অনুমোদিত ব্যাংকগুলোর মধ্যে জে পি মরগ্যান, সিটি ব্যাংক, ব্যাংক অব আমেরিকা, এইচএসবিসি, ওয়েলস ফারগো, কোয়ান্টিক ব্যাংক, রিজ্‌ উড সেভিং ব্যাংক অন্যতম। নগরীর পাঁচ বরোতেই এই প্রোগ্রাম চালু আছে। নিম্ন আয়ের নাগরিক, যারা ইতিমধ্যে বাড়ির মালিক হয়েছেন তারা প্রয়োজনে বাড়ি মেরামত করার জন্যও এই কর্মসূচি থেকে সাহায্য নিতে পারেন।