সামাজিক মাধ্যমে সবাই থাকবে নজরদারিতে

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক ও খুদে ব্লগের টুইটার। এ ছাড়া আরও রয়েছে ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, লিঙ্কড ইন, পিন্টারেস্ট, গুগল প্লাস, টাম্বলার, মিটআপ, টিকটক, বাডো, ট্যাগ্‌ড, ফ্রেন্ডাস্টারসহ নানা নামের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবস্থা। এই সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে এখন থেকে সতর্ক হতে হবে আপনাকে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এখন প্রায় অনেক ব্যবহারকারীকে যা খুশি পোস্ট দেওয়া, যা খুশি মন্তব্য করা অথবা শেয়ার করতে দেখা যায়। কিন্তু আপনি যদি আমেরিকার নাগরিক হতে চান বা আমেরিকায় আসতে চান, তাহলে আপনাকে এখন থেকে সামাজিক যোগাযোগ ব্যবহারের ক্ষেত্রে অনেক সাবধানতা অবলম্বন করতে হবে। কেননা এখন থেকে ইউএসসিআইএস, সিবিপি, ডিএইচএস ফেসবুক ও টুইটারসহ অধিকাংশ সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনাকে অনুসরণ করতে ভুয়া অ্যাকাউন্ট তৈরি করবে। এই ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে আপনার নাম, ফোন, ইমেইল এবং পোস্টগুলো সংরক্ষণ করা হবে। আপনার কোনো পোস্ট বা শেয়ার আমেরিকার কাছে আপত্তিকর মনে হলে আপনাকে বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হবে বা গ্রিনকার্ডও বাতিল করা হতে পারে।

সম্প্রতি ডিএইচএস একটি সামাজিক মিডিয়ার গোপনীয় প্রতিবেদন প্রকাশ করেছে, যাতে পরিষ্কারভাবে বলেছে, তারা এখন থেকে ফেসবুক, টুইটার ও এই জাতীয় অন্যান্য প্ল্যাটফর্মে ভুয়া সামাজিক মিডিয়া অ্যাকাউন্ট তৈরি করতে পারে। নতুন এই নীতিটি ইউএসসিআইএস, ডিএইচএস এবং সিবিপি কর্মকর্মকর্তাদের আপনার মার্কিন ভিসা আবেদন অস্বীকার করতে বা আপনাকে গ্রিনকার্ড অস্বীকার করতে বা প্রবেশের বন্দরে যেকোনো প্রবেশ করতে বাধা দেওয়ার অনুমতি দেবে। তাই এখন থেকে আমেরিকায় আসতে চায় এমন কাউকে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করার ক্ষেত্রে অনেক সাবধানতা অবলম্বন করা উচিত।

সম্প্রতি নিউইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে বোস্টন বিমানবন্দর দিয়ে আমেরিকায় প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। এর কারণ হিসেবে সিবিপি উল্লেখ করেছে, ওই ছাত্রটির এক বন্ধু তাঁর আমেরিকাবিরোধী মতামত সামাজিক মাধ্যমে পোস্ট করেছে। অবশ্য ছাত্রটি কোনো মার্কিনবিরোধী মতামত সোশ্যাল মিডিয়াতে দেয়নি। তার মানে হচ্ছে, এখন থেকে আপনার বন্ধু তালিকায় কে কে আছে বা তারা কি পোস্ট করছে, সে বিষয়ে আপনাকে সাবধান হতে হবে। আপনার বন্ধুদের কেউ আপত্তিকর কিছু পোস্ট করার সঙ্গে সঙ্গে তাদের ব্লক করে দিন।

অজানা কেউ ফ্রেন্ডস রিকোয়েস্ট পাঠালে তাঁকে সঙ্গে সঙ্গে অ্যাকসেপ্ট করা উচিত নয়। ওই অজানা মানুষের সঙ্গে মিউচুয়াল ফ্রেন্ডস থাকলে তাদের ওই অজানা ব্যক্তির সম্পর্কে জানতে চাওয়া বুদ্ধি মানের কাজ। আর যদি মিউচুয়াল ফ্রেন্ডস না থাকে, তবে ফ্রেন্ডস রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করার আগে তাকে একটা মেসেজ বা বার্তা পাঠিয়ে জেনে নিন। শুধু শুধু অন্যের ভুলের জন্য আপনার স্বপ্নকে ধ্বংস করবেন না।