প্রধানমন্ত্রীর সঙ্গে নিউইয়র্ক আসছেন পরিবেশমন্ত্রী

মো. শাহাব উদ্দিন
মো. শাহাব উদ্দিন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে নিউইয়র্ক আসছেন। জাতিসংঘের ৭৪তম অধিবেশনে যোগদানের জন্য তিনি ২১ সেপ্টেম্বর এসে পৌঁছাবেন।
এ বছর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে সাধারণ বিতর্কের প্রতিপাদ্য হচ্ছে ‘দারিদ্র্য বিমোচন, মানসম্মত শিক্ষা, জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও সমন্বয় বিষয়ে বহুপক্ষীয় প্রচেষ্টার গুরুত্ব’। বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে জলবায়ু পরিবর্তন, দারিদ্র্য দূরীকরণ, মানসম্মত শিক্ষা, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, সবার সুস্বাস্থ্য নিশ্চিতকরণ, নারীর ক্ষমতায়ন এবং অভিবাসন ও শরণার্থী সমস্যার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে বহুপক্ষীয় পর্যায়ে সহযোগিতা বৃদ্ধি নিয়ে এবারের অধিবেশনে আলোচনা অনুষ্ঠিত হবে।
আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন এখন বিশেষভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বিশ্ব পরিবেশ ও জলবায়ু রক্ষায় বাংলাদেশ বিশ্ব সম্প্রদায়ের কাছে গুরুত্ব পেয়ে আসছে। নিউইয়র্কে নেমেই পরদিন ২২ সেপ্টেম্বর মন্ত্রী মো. শাহাব উদ্দিন জাতিসংঘে ক্লাইমেট অ্যাকশন সামিট ও কমিটি ইভেন্ট নিয়ে প্রথম দিনের আলোচনায় যোগ দেবেন।
অবশ্য এবার মৌলভীবাজারের এ কৃতি সন্তানকে নিউইয়র্কপ্রবাসী মৌলভীবাজারবাসীরা কোনো সংবর্ধনা দিতে পারছে না। কারণ মন্ত্রী মো. শাহাব উদ্দিন সরকারি কর্মসূচিতে ব্যস্ত থাকবেন। ফলে সফরসূচির বাইরে তাঁর পক্ষে এলাকাবাসীর আয়োজনে কোনো অনুষ্ঠানে যোগ দেওয়া সম্ভব হবে না।