প্রবীণদের নিঃসঙ্গতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিউইয়র্কে প্রবীণেরা দিন দিন নিঃসঙ্গ হয়ে পড়ছেন। এমন বাস্তবতায় প্রবীণদের পাশে দাঁড়াতে নূরুণ ফাউন্ডেশন ও জ্যামাইকার ইকনা মারকাজ হাতে নিয়েছে ব্যতিক্রমধর্মী কর্মসূচি। এরই অংশ হিসেবে ১৫ সেপ্টেম্বর জ্যামাইকায় আয়োজন করা হয় প্রবীণ নিঃসঙ্গতা ও তাঁর প্রভার এবং করণীয় শীর্ষক কর্মশালা।
এই কর্মশালায় ৫০ জন নারী ও পুরুষ প্রবীণ অংশ নেন। কর্মশালার উদ্বোধনী বক্তব্যে নূরুণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ কুতুব ঠাকুর বলেন, প্রবীণেরা বোঝা নয় সম্পদ। এ সম্পদকে কীভাবে কাজে লাগানো যায় সেদিকে মনোনিবেশ করতে হবে। সমাজে তাঁরা অবসর সময়ে কীভাবে অবদান রাখতে পারেন সেই সুযোগ সৃষ্টি করতে হবে।
নূরুণ ফাউন্ডেশনের ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরতে গিয়ে কুতুব ঠাকুর বলেন, নূরুণ ফাউন্ডেশন প্রবীণদের পাশাপাশি তরুণদের নেতৃত্ব সৃষ্টিতে কাজ করছে।
ইকনার সাবেক সেক্রেটারি তারেকুর রহমান বলেন, সমাজের সব শ্রেণির মানুষকে উদ্বুদ্ধ করতে ইকনা সব সময় চেষ্টা করে যাচ্ছে। সমাজে একজন প্রবীণও যেন মনে না করেন তাঁরা একা, সেটা আমরা নিশ্চিত করতে চাই। ইকনা প্রবীণদের আনন্দ বিনোদনের একটি প্ল্যাটফর্ম হতে চায়।
উদ্বোধনী সেশন শেষে এক ঘণ্টাব্যাপী একটি অংশগ্রহণমূলক ওয়ার্কশপ পরিচালনা করেন নিউইয়র্ক সিটির চাপলাইন ও ডিপার্টমেন্ট অব এডুকেশনের শিক্ষক আবেদা খানম। এ সময় তিনি নিঃসঙ্গতা এড়ানোর বিভিন্ন কৌশল নিয়ে কর্মশালা পরিচালনা করেন।
কর্মশালা শেষে নূরুণ ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রত্যেক অংশগ্রহণকারীকে ফাস্ট এইড কীট উপহার দেওয়া হয়।
নূরুণ ফাউন্ডেশন থেকে জানানো হয়, তিন মাস পর পর প্রবীণদের নিয়ে কর্মশালা আয়োজন করবে সংস্থাটি। আর এতে সহযোগিতা করবে ইকনা।