উৎসব বিপিএল শুরু অক্টোবরে

মিট দ্য প্রেস এবং প্লেয়ার ড্রাফট অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন বিপিএলের আয়োজকেরা
মিট দ্য প্রেস এবং প্লেয়ার ড্রাফট অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন বিপিএলের আয়োজকেরা

উৎসব গ্রুপ প্রেজেন্ট বিপিএল অব ইউএসএ ২০১৯ আগামী অক্টোবর মাসে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের বিপিএলের স্পনসর অ্যাটর্নি র‌্যান্ডি বি. সিগেল এবং মিডিয়া পার্টনার টাইম টেলিভিশন ও বাংলা পত্রিকা।
১৪ সেপ্টেম্বর কুইন্সে জ্যামাইকার একটি রেস্টুরেন্টে বিপিএলের মিট দ্য প্রেস এবং প্লেয়ার ড্রাফট অনুষ্ঠিত হয়। মিট দ্য প্রেসে উপস্থিত ছিলেন উৎসব গ্রুপের সিইও রায়হান জামান, টাইম টেলিভিশনের সিইও ও বাংলা পত্রিকার সম্পাদক আবু তাহের, বিপিএলের সভাপতি সুমন খান, সিনিয়র সহসভাপতি তানভীর চৌধুরী, সাধারণ সম্পাদক তানভীর ভূঁইয়া, বিপিএলের উপদেষ্টা পরিষদের সদস্য আল আমিন রাসেল ও সাবেক জাতীয় ক্রিকেটার সাজিদ হাসান।
বিপিএলের কোষাধ্যক্ষ ধ্রীতিমান চৌধুরীর সঞ্চালনায় বক্তারা বিপিএলের সাফল্য কামনা করে বক্তব্য রাখেন। সভাপতি সুমন খান তাঁর বক্তব্যে গত বছরের মতো এবারও বিপিএলের পাশে থাকার জন্য উৎসব গ্রুপ, টাইম টেলিভিশন এবং বাংলা পত্রিকাকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বিপিএলের উদ্দেশ্য বাংলাদেশি ক্রিকেটারদের পরবর্তী পর্যায়ে উন্নীত করা, যেখানে ক্রিকেটারদের খেলার মানগত পরিবর্তন করা সম্ভব। তিনি আরও বলেন, টাইম টেলিভিশন ফাইনাল, সেমিফাইনাল, কোয়ার্টার ফাইনাল এবং গ্রুপ পর্ব থেকে মোট পাঁচটি খেলা সরাসরি সম্প্রচার করবে।
উৎসব গ্রুপের সিইও রায়হান জামান বলেন, গত বছরের মতো এবার আরও বেশি দর্শক থাকবে এবং ভবিষ্যতে খেলাধুলার উন্নয়নে বিপিএলের পাশে উৎসব গ্রুপ থাকবে।
টাইম টেলিভিশনের সিইও এবং বাংলা পত্রিকার সম্পাদক আবু তাহের বলেন, গত বছরে খেলায় নিউইয়র্কে, বাংলাদেশি কমিউনিটিতে বিপিএলের খেলোয়াড়দের অংশগ্রহণে টাইম টিভি যে কাজটি করেছে তা বহির্বিশ্বে ইতিহাস সৃষ্টি করেছে। এই ইতিহাস সৃষ্টির নেপথ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য উৎসব গ্রুপের সিইও রায়হান জামানকে ধন্যবাদ জানান তিনি।
বিপিএলের উপদেষ্টা পরিষদের সদস্য আল আমিন প্রত্যেক দলকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিপিএলের খবর ছড়িয়ে দেওয়ার জন্য আহ্বান জানান।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে সভাপতি সুমন খান বলেন, ভবিষ্যতে আগস্ট মাসে যেন খেলা শুরু করা যায় সেই চেষ্টা করবেন। তিনি বলেন, এবারের বিপিএলের প্রাইজমানি হিসেবে চ্যাম্পিয়ন দল পাবে ১০ হাজার ডলার, রানারআপ দল পাবে সাড়ে তিন হাজার ডলার। এ ছাড়া প্রতি খেলায় ম্যান অব দ্য ম্যাচ ও ভালো খেলোয়াড়দের পুরস্কৃত করা হবে।
মিট দ্য প্রেসে প্রতিটি দলের স্বত্বাধিকারী ও খেলোয়াড়রা ছাড়াও আরও উপস্থিত ছিলেন সাপ্তাহিক বাংলাদেশের সম্পাদক ওয়াজেদ এ খান, সাপ্তাহিক জন্মভূমির সম্পাদক রতন তালুকদার, টাইম টেলিভিশনের পরিচালক সৈয়দ ইলিয়াস, হক কথার সম্পাদক এ বি এম সালাউদ্দিন, আওয়াজ বিডির সম্পাদক শাহ আহমেদ, বিসিএল অব ইউএসএর প্রেসিডেন্ট আরিফুল ভূঁইয়া, বিপিএলের পরিচালক প্রণয় শুভ্র দাস, রাহী আহমেদ, মনি খান প্রমুখ।
প্লেয়ার ড্রাফট পর্বে জানানো হয়, সর্বমোট ১২টি দল, চারটি গ্রুপ এবং প্রতিটি টিম ডাবল রবীন লীগ ভিত্তিতে গ্রুপ পর্যায়ে মোট চারটি ম্যাচ খেলবে। প্রতিটি গ্রুপ থেকে থেকে দুটি টিম নক আউট পর্বে উন্নীত হবে। মোট খেলা হবে ৩১টি এবং খেলার জন্য পাঁচটি মাঠ ব্যবহার করা হবে। মাঠগুলো হলো—আইডল ওয়াইল্ড ক্রিকেট ফিল্ড, বেইজলি ১,৩, ৪, এবং ড. ড্রু। ২৯ সেপ্টেম্বর উদ্বোধনী অনুষ্ঠান ড. ড্রু মাঠে অনুষ্ঠিত হবে। ৫, ৬ ও ১২ অক্টোবর গ্রুপ পর্যায়ের খেলা, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং ১৩ অক্টোবর ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।
প্লেয়ার ড্রাফটের মাধ্যমে প্রতিটি দল ‘এ’ ক্যাটাগরিতে ৫ জন এবং ‘বি’ ক্যাটাগরিতে ৩ জন করে খেলোয়াড় দলে নিয়েছেন। ইতিমধ্যে প্রি ড্রাফটের মাধ্যমে প্রতিটি দল একজন আইকন, দুজন হোম টাউন, দুজন ওপেন চয়েজ এবং তিনজন বিদেশি খেলোয়াড় দলে নিয়ে নিয়েছেন। প্রতি দলে সর্বমোট ১৬ জন করে খেলোয়াড় থাকবে।
আসন্ন বিপিএলে মোট বারটি দল অংশ নেবে। স্বত্বাধিকারী ও অংশগ্রহণকারী দলগুলো হলো—ঢাকা ভাইপারস (সাদি আলম, রনি চৌধুরী, নিশাদ হক), ঢাকা গ্ল্যাডিয়েটরস (মারজান আলম, মাহবুব রেজা চৌধুরী), মুন্সিগঞ্জ উইজার্ড (মো. বায়জিদ হোসেন), বিক্রমপুর কিংস ইলেভেন (আরিফুল ভূঁইয়া, আফরাহ খানম), বরিশাল রয়েলস (ফয়সাল আহমেদ, আমিনুর রহমান), দিনাজপুর ডায়নামিক (এহমানুল ইসলাম, মো. কবির, মো. মোতালেব), খুলনা অ্যাভেঞ্জার্স (ফয়েজ চৌধুরী, বাকির আহমেদ, আজাদ আহমেদ), কুমিল্লা ভিক্টোরিয়ানস (মেহেদি হাসান সোহাগ), নোয়াখালী লিজেন্ড (মো. উল্লাহ রনি), নোয়াখালী নেমেসিস (মো. জাহিদুল ইসলাম), সিলেট সুপার কিংস (তানজির হক, হাসিবুল ইসলাম, তাহমিদ আহমেদ) এবং চিটাগং পোর্ট সিটি ওয়ারিয়র্স (ইয়াসমিন হক, ত্রিশিতা চৌধুরী)।
উৎসব বিপিএল অব ইউএসএ-২০১৯ এর এক্সিকিউটিভ কমিটির সদস্যরা হলেন—সভাপতি সুমন খান, সিনিয়র সহসভাপতি তানভীর চৌধুরী, সহসভাপতি মাসুম রহমান, সাধারণ সম্পাদক তানভীর ভূঁইয়া, কোষাধ্যক্ষ ধ্রীতিমান চৌধুরী, পরিচালক মনি খান, প্রণয় শুভ্র দাস, রাহী আহমেদ ও মো. জসিম ফাহাদ, মিডিয়া কো-অর্ডিনেটর আশরাফুল চৌধুরী, উপদেষ্টা আল আমিন রাসেল, জাতীয় দলের সাবেক ক্রিকেটার সাজিদ হাসান, মামুনুল মালিক, জাতীয় দলের সাবেক ক্রিকেটার আতিয়ার রহমান, ও জাতীয় দলের সাবেক ক্রিকেটার হাফিজুর রহমান সানি।
পুরো আয়োজনে স্পনসর হিসেবে থাকবে এনওয়াই ইনস্যুরেন্স, ফাস্ট ট্র্যাক মোবিলিটি, ইমিগ্রান্ট এলডার হোম কেয়ার, এস অ্যান্ড বি ব্রাদার্স, প্রিন্ট ফেয়ার, বোম্বে ট্রাভেলস অ্যান্ড গ্রাফিকস ইন্‌ক, আরমান সিপিএ, কারি ইন এ হারি, মোল্লা অটো বডি শপ, ট্রাভেল ওয়েস্ট, শপ অ্যান্ড হল, হেরিটেজ এয়ার এক্সপ্রেস, কারডিনাস ইসলাম অ্যান্ড অ্যাসোসিয়েটস পিএলএলসি, ফুমা ইনোভেটিভ এবং আমেরিকানস হেলপিস আমেরিকানস।
গত বছর অনুষ্ঠিত বিপিএলের খেলাগুলো টাইম টেলিভিশন সরাসরি সম্প্রচার করেছিল। বিপিএল নাইটের তারিখ পরবর্তীতে জানানো হবে বলে জানিয়েছেন আয়োজকেরা।