কর্ণফুলী ইনকাম ট্যাক্স স্কুলের শিক্ষার্থীদের সনদ বিতরণ

চলতি বছরের ট্যাক্স কোর্সের প্রথম ব্যাচের শিক্ষার্থীদের সনদ বিতরণ করছেন কর্ণফুলী ইনকাম ট্যাক্স স্কুলের প্রতিষ্ঠাতা মোহাম্মদ হাসেম
চলতি বছরের ট্যাক্স কোর্সের প্রথম ব্যাচের শিক্ষার্থীদের সনদ বিতরণ করছেন কর্ণফুলী ইনকাম ট্যাক্স স্কুলের প্রতিষ্ঠাতা মোহাম্মদ হাসেম

নিউইয়র্কে বাঙালি মালিকানাধীন প্রথম ট্যাক্স প্রফেশনাল শিক্ষাপ্রতিষ্ঠান কর্ণফুলী ইনকাম ট্যাক্স স্কুলের চলতি বছরের ট্যাক্স কোর্সের প্রথম ব্যাচের শিক্ষার্থীদের সনদ বিতরণ করা হয়েছে।
১৪ সেপ্টেম্বর বিকেলে এক অনুষ্ঠানের আয়োজিত শিক্ষার্থীদের হাতে সনদ তুলে দেওয়া হয়। তিন মাসব্যাপী ট্যাক্স কোর্সে অংশগ্রহণকারী কৃতি শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করেন স্কুলটির প্রতিষ্ঠাতা মোহাম্মদ হাসেম। এ সময় বাংলা পত্রিকা সম্পাদক ও টাইম টিভির সিইও আবু তাহের এবং সাপ্তাহিক জনতার কণ্ঠ’র সম্পাদক সাখাওয়াত হোসেন উপস্থিত ছিলেন।
কর্ণফুলী ইনকাম ট্যাক্স স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, নিউইয়র্কের জ্যাকসন হাইটসে কর্ণফুলী ইনকাম ট্যাক্স স্কুলের চলতি বছরের ট্যাক্স কোর্সের প্রথম ব্যাচের ক্লাস শুরু হয় গত জুন মাসে। ট্যাক্স স্কুলের পরবর্তী সেমিস্টার শুরু হবে ২১ সেপ্টেম্বর।
সনদ পাওয়া কৃতি শিক্ষার্থীরা জানান, ট্যাক্স কিংবা অ্যাকাউন্টিং বিষয়ে তাঁদের কোনো পূর্ব অভিজ্ঞতা ছিল না। কিন্তু স্কুলের প্রিন্সিপাল মোহাম্মদ হাসেম খুব সহজ পদ্ধতিতে ইনকাম ট্যাক্স ফাইল করার নিয়ম-কানুনসহ ট্যাক্স বিষয়ে হাতে-কলমে শিক্ষা প্রদান করেন। তিন মাসব্যাপী পুরো ট্যাক্স কোর্সটি আয়ত্তে নিতে কোনো বেগ পেতে হয়নি। এখন তাঁরা ট্যাক্স প্রফেশনের জন্য পুরোপুরি প্রস্তুত।
ইনকাম ট্যাক্স স্কুলটির প্রতিষ্ঠাতা কর্ণফুলী ট্যাক্স সার্ভিসেসের প্রেসিডেন্ট মোহাম্মদ হাসেম বলেন, ট্যাক্স কোর্সে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ট্যাক্স প্রিপারেশন অ্যান্ড প্ল্যানিং বিষয়ে কম্প্রিহেনসিভ প্রশিক্ষণ দেওয়া হয়। এই বার্ষিক ফাইলিং সিজন প্রোগ্রামে অভিজ্ঞ প্রশিক্ষক ক্লাস নেন। তাঁরা ইনকাম ট্যাক্স ফাইল করার নিয়ম-কানুনসহ ট্যাক্স বিষয়ে হাতে-কলমে শিক্ষা দেন। তিন মাসে ৬০ ঘণ্টার ১৮ সিই ক্রেডিটের এ কোর্সে অংশ নেওয়া শিক্ষার্থীদের গড়ে তোলা হয়েছে ট্যাক্স প্রফেশনাল হিসেবে। সার্টিফিকেট প্রাপ্তরা নিজেদের নিয়োজিত করতে পারবেন ট্যাক্স প্রফেশনে। ট্যাক্স প্রিপেয়ার হিসেবে তাঁদের নাম এন্ট্রি থাকবে আইআরএসের ডেটা বেজে।
মোহাম্মদ হাসেম আরও বলেন, ‘কর্ণফুলী ট্যাক্স সার্ভিসেস’ পেশাগত-ব্যবসায়িক কার্যক্রমের পাশাপাশি কমিউনিটির সেবায় এ ইনকাম ট্যাক্স স্কুলটি চালু করে। সফলতার সঙ্গে কোর্স সম্পাদনকারীদের চাকরি পেতেও সহযোগিতা করা হয়। তিনি বলেন, কর্ণফুলী ইনকাম ট্যাক্স স্কুলের পরবর্তী ব্যাচ শুরু হবে ২১ সেপ্টেম্বর। এ সেমিস্টারে ভর্তি চলছে। কমিউনিটির সেবায় প্রশিক্ষণার্থীদের কাছ থেকে নাম মাত্র ফি নেওয়া হয়।
নিউইয়র্কের জ্যাকসন হাইটসের ৭৪ স্ট্রিটে কর্ণফুলী ট্যাক্স সার্ভিসেসের কার্যালয়ে ইনকাম ট্যাক্স স্কুলের কার্যক্রম শুরু হয় ২০১৭ সালের ১০ সেপ্টেম্বর। তিন মাসব্যাপী ট্যাক্স কোর্সে প্রতি বছর দুটি সেমিস্টারে ক্লাস নেওয়া হয়। প্রতি সেমিস্টারে তিনটি ব্যাচে ৩০ জন করে শিক্ষার্থী নেওয়া হয়। একটি সেমিস্টার মে-জুলাই এবং অপরটি সেপ্টেম্বর-নভেম্বর মাসে অনুষ্ঠিত হয়।
এ বিষয়ে বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন—মোহাম্মদ হাসেম, প্রেসিডেন্ট, কর্ণফুলী ট্যাক্স সার্ভিসেস, ৩৭-২০ ৭৪ স্ট্রিট, ২য় তলা, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২, ফোন: ৭১৮-২০৫-৬০৪০,৭১৮-২০৫-৬০১০। ওয়েবসাইট: www.karnafullytax.com