মার্কিন অভিযানে আইএস-প্রধান বাগদাদি নিহত?

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদি। ছবি: এএফপি
জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদি। ছবি: এএফপি

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদিকে নিশানা করে অভিযান চালিয়েছে যুক্তরাষ্ট্র। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন।

অভিযানের বিষয়ে বিস্তারিত কিছু জানাননি যুক্তরাষ্ট্রের ওই কর্মকর্তা। অভিযান সফল হয়েছে, নাকি ব্যর্থ—সে সম্পর্কেও ওই কর্মকর্তা কিছু বলেননি।

গতকাল শনিবার সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকায় মার্কিন সেনারা ওই অভিযান চালান বলে বিভিন্ন গণমাধ্যমে এসেছে।

অভিযানের বিষয়ে জানতে অন্য মার্কিন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স। তবে তাঁরা এ ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

তবে যুক্তরাষ্ট্রের এক সেনা কর্মকর্তার বরাত দিয়ে নিউজউইক জানায়, মার্কিন অভিযানে আইএস-প্রধান আবু বকর আল-বাগদাদি নিহত হয়েছেন। তবে অভিযানের বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।

অভিযানের বিষয়ে জানতে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স। তবে এ ব্যাপারে পেন্টাগনের কাছ থেকে তাৎক্ষণিক জবাব মেলেনি।

গতকাল রাতে হোয়াইট হাউসের এক মুখপাত্র জানান, স্থানীয় সময় আজ রোববার সকাল ৯টায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি গুরুত্বপূর্ণ বিবৃতি দেবেন। তবে এই বিবৃতির বিষয়ে বিস্তারিত কিছু জানাননি হোয়াইট হাউসের ওই মুখপাত্র।

তবে কিছু একটা যে ঘটেছে, তার ইঙ্গিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি টুইটে পাওয়া গেছে। গতকাল ট্রাম্প টুইট করেন, ‘এইমাত্র খুব বড় কিছু একটা ঘটে গেছে।’