কবিতা-গান ও মিষ্টি পিঠায় মুখর আড্ডা

‘কবিতার এক পাতা’র বর্ষপূর্তি অনুষ্ঠানে পঞ্চকবির কন্যা ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়কে প্রথম আলো উত্তর আমেরিকার পক্ষ থেকে সম্মাননা জানানো হয়
‘কবিতার এক পাতা’র বর্ষপূর্তি অনুষ্ঠানে পঞ্চকবির কন্যা ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়কে প্রথম আলো উত্তর আমেরিকার পক্ষ থেকে সম্মাননা জানানো হয়

প্রথম আলো উত্তর আমেরিকার ‘কবিতার এক পাতা’র বর্ষপূর্তি অনুষ্ঠিত হয়েছে। ৩ নভেম্বর বিকেল চারটা থেকে নিউইয়র্কের জ্যাকসন হাইটসে জুইশ সেন্টারে এই আয়োজন করা হয়। 

বর্ষপূর্তি অনুষ্ঠানের সঙ্গে অনুষঙ্গ ছিল হেমন্তের পিঠা ও পঞ্চকবির কন্যা ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলাপ, সংলাপ ও আড্ডা। হেমন্তের পাতাঝরা টুপটাপ শব্দের ছন্দ, পিঠার সুগন্ধযুক্ত মিষ্টি স্বাদ, কবিতার পঙ্‌ক্তিমালায় পাপী মনা ও ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের গান মাতিয়ে তুলেছিল জুইশ সেন্টারে আগত অভ্যাগতদের।
দুই পর্বের অনুষ্ঠানের শুরুতেই শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয় জাতীয় চার নেতাকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জেলহত্যাকাণ্ডে নিহত জাতীয় চার নেতাসহ সম্প্রতি দুর্ঘটনায় প্রয়াত কিশোর আবরারকে স্মরণ করে শোক জ্ঞাপন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ পর্যায়ে আলোচনায় অংশ নেন সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, সুব্রত বিশ্বাস ও মাহবুবুর রহমান।
এর ফাঁকে পিঠা প্রতিযোগিতার উদ্বোধন করেন এসেনশিয়াল হোম কেয়ারের অন্যতম পরিচালক সৈয়দ আল আমীন, বাহারুল ইসলামসহ উপস্থিত সুধীজন। ৩৫ রকমের পিঠা নিয়ে ২০ জনের বেশি প্রতিযোগী অংশ নিয়েছেন পিঠা প্রতিযোগিতায়। নিউইয়র্কের বাঙালি কমিউনিটির মাকসুদা আহমেদ, রূপা খানম, আইরিন রহমান, ছন্দা খান, তাসনিমা হক, সাবরিনা রহমান, তাসনীমা শামীম, তাহনীনা চৌধুরী, নীলিমা চৌধুরী, ইফাত আজীজ, ফরিদা ইয়াসমীন, হাবীবা চৌধুরী, মাহফুজা বেগম, নাজেরা আক্তার চৌধুরী, নিশাত চৌধুরী, সেলিনা উদ্দিন, জেসি আক্তারসহ অনেকেই অংশ নেন এই পর্বে।
সেরা প্রতিযোগী নির্বাচনের জন্য বিচারক প্যানেলে ছিলেন শামসাদ হুসাম চৌধুরী, রেখা আহমেদ, আলেয়া চৌধুরী, গুলশান আরা চৌধুরী, সালমা ফেরদৌস, রোজিনা বেগম, সাজেদা জামান, হাসনাহেনা, লুৎফা চৌধুরী, শায়লা আজিম, জাকিয়া ফাহিম প্রমুখ।
অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রথম আলো উত্তর আমেরিকার আবাসিক সম্পাদক ইব্রাহীম চৌধুরী।

‘কবিতার এক পাতা’র বর্ষপূর্তি অনুষ্ঠানে কবি–সাহিত্যিক ও আয়োজকেরা
‘কবিতার এক পাতা’র বর্ষপূর্তি অনুষ্ঠানে কবি–সাহিত্যিক ও আয়োজকেরা

পিঠা প্রতিযোগিতায় প্রথম থেকে সপ্তম স্থান অর্জনকারীদের পুরস্কার দিয়ে সম্মানিত করা হয়। পুরস্কার পেয়েছেন আইরিন রহমান, মাকসুদা আহমেদ, ছন্দা খান, হাবীবা চৌধুরী, জিনিয়া, রূপা খানম, তাহনিনা চৌধুরী, নাজেরা আক্তার চৌধুরী ও নিশাত চৌধুরী। অংশগ্রহণকারী অন্যদেরও সম্মাননা পুরস্কার প্রদান করা হয়।
সন্ধ্যা সাতটায় শুরু হয় কবিতা পাঠের অনুষ্ঠান। প্রথম আলো উত্তর আমেরিকার কবিতার এক পাতা সম্পাদক ফারুক ফয়সল কবিতার এক পাতা নিয়ে আলোচনার সূত্রপাত করেন। তিনি দেশে ও প্রবাসে বাংলা কবিতাচর্চা নিয়ে কথা বলেন। এ পর্যায়ে আলোচনায় যোগ দেন সাহিত্যিক আহমাদ মাযহার। আরও অংশ নেন শিরীন বকুল, রেখা আহমেদ, মনজুর আহমেদ, মাহবুব রহমান, ফাহিম রেজা নুর, আবদুর রহীম বাদশাহ ও মইনুল হক চৌধুরী।
অ্যাটর্নি মঈন চৌধুরী কথা বলেন এবং গান গেয়ে শোনান। সৈয়দ মোহাম্মদ উল্লাহ দেশের গৌরবোজ্জ্বল মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণা করেন। সুব্রত বিশ্বাস কথা বলেন শহীদ চার নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে। তিনি বাঙালির ঐতিহ্যবাহী পিঠা পর্বের প্রশংসা করেন।
অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ফারুক ফয়সল, মনজুরুল হক, রওশন হক, শেলী জামান খান, রহমান মাহবুব, রোকেয়া দীপা, মনীষা তৃষা, এইচ বি রিতা, আবদুস শহীদ, হেলিম আহমেদ, তফাজ্জল লিটন, রোমেনা লেইস, সানজিদা ঊর্মি, নাসিমা সুলতানা, এজাজ আহমেদ, মামুনুর রশীদ চৌধুরী, মুস্তাকিম বিল্লাহ, মিথিলা শারমিন, অনিক রহমান, এজাজ আহমেদ, তোফায়েল আহমেদ চৌধুরী, স্বপ্ন কুমার, রওশন চৌধুরী, উইলি মুক্তি প্রমুখ।
লেখক ও সংস্কৃতিকর্মী ফারুক ফয়সল সম্পাদিত কবিতার এক পাতার বর্ষপূর্তি উপলক্ষে কবিতা পাঠের অনুষ্ঠানে অংশ নেন কবিরা। কবিতা পড়েন কবি শামস আল মমীন, কবি ফকির ইলিয়াস, কবি ফারহানা ইলিয়াস তুলি, কবি সজল আশফাক, কবি মনিজা রহমান এবং কবি স্বপ্ন কুমার। কবি স্বপ্ন কুমার সিলেটের আঞ্চলিক ভাষায় লেখা কবিতা পাঠ করে দর্শক–শ্রোতাদের জমিয়ে রাখেন।
পুরো অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিলেন কলকাতা থেকে আগত শিল্পী ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়, যিনি পঞ্চকবির কন্যা হিসেবে পরিচিত। এই শিল্পী একই সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, অতুল প্রসাদ সেন, রজনীকান্ত সেন ও দ্বিজেন্দ্রলাল রায়ের গান গেয়ে এই ‘পঞ্চকবির কন্যা’ নামে পরিচিতি লাভ করেছেন। মনিজা রহমান তাঁর সঙ্গে বৈঠকি আড্ডা করেন। মনিজার করা নানা প্রশ্নের উত্তর দেন ঋদ্ধি।

‘কবিতার এক পাতা’র বর্ষপূর্তি অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিসহ দর্শক–শ্রোতারা
‘কবিতার এক পাতা’র বর্ষপূর্তি অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিসহ দর্শক–শ্রোতারা

অধ্যাপক আনিসুজ্জামান ঋদ্ধির এই নামকরণ করেন। সংগীতকেই তিনি নেশা ও পেশা হিসেবে বেছে নেন। গান ও গানের গবেষণা নিয়েই তাঁর বেশির ভাগ সময় কাটে। নতুন প্রজন্মের দর্শক–শ্রোতারাও তাঁর গান বেশ মনোযোগ দিয়ে শোনে বলে জানালেন তিনি। দেবজিৎ বন্দ্যোপাধ্যায়ের কাছে গান শিখতে এসে ছাত্রী থেকে পাত্রীতে পরিণত হন বলে তিনি কৌতুক করে জানান।
মনিজা রহমান ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের শাড়ি প্রীতি নিয়ে বলেন। ‘আনন্দবাজার’ পত্রিকায় তাঁর একটি সাক্ষাৎকার নিয়ে কথা বলেন ঋদ্ধি। সেখানে সৌন্দর্য তাঁর জনপ্রিয়তার চাবিকাঠি কি না, এমন একটি শিরোনাম ব্যবহার করায় তিনি প্রসঙ্গটির অবতারণা করেন। তাঁর মতে, শুধু সৌন্দর্য দিয়ে একসময় জনপ্রিয় হলেও সে জনপ্রিয়তা ধরে রাখতে হলে প্রয়োজন নিজস্ব গুণাবলি, যা অর্জন করতে হয়। পরে তিনি পছন্দের বেশ কয়েকটি গানের মুখবন্ধ গেয়ে শোনান।
পঞ্চকবির কন্যা ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়কে প্রথম আলো উত্তর আমেরিকার পক্ষ থেকে সম্মাননা জানানো হয়। সহকর্মীদের নিয়ে সম্মাননা স্মারক তুলে দেন ইব্রাহীম চৌধুরী এবং ডেমোক্রেটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার অ্যাট লার্জ অ্যাটর্নি মঈন চৌধুরী।
অনুষ্ঠানের সমাপ্তি টানা হয় এ প্রজন্মের জনপ্রিয় তরুণ গায়ক পাপী মনার গান দিয়ে।