ওয়াশিংটনে বাংলাদেশি দম্পতির সমাবেশ

সমাবেশে ড্যান মজিনা ও মার্শা বার্নিকাটসহ অন্যরা
সমাবেশে ড্যান মজিনা ও মার্শা বার্নিকাটসহ অন্যরা

প্রাথমিকভাবে ব্রেস্ট ক্যানসার শনাক্ত করা গেলে ৯০ শতাংশ রোগী বাঁচানো সম্ভব বলে ভুক্তভোগীরা মনে করেন। এ ব্যাপারে বিশ্বজুড়ে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশি এক দম্পতি (সাদিয়া-আদনান) ওয়াশিংটনে হোয়াইট হাউসের সামনে ৯ নভেম্বর সমাবেশ ও র‌্যালি বের করেন।
প্রচণ্ড ঠান্ডা উপেক্ষা করে ‘সুস্থ নারী সমৃদ্ধ জাতি’ (Healthy Women Wealthy Nation) স্লোগান নিয়ে ওয়াশিংটন ডিসির বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি র‌্যালি ও সমাবেশে অংশ নেন। ৯ নভেম্বর সকালে র‌্যালিটি ওয়াশিংটন ডিসি ন্যাশনাল মল এলাকা প্রদক্ষিণ করে হোয়াট হাউসের সামনে শেষ হয়। সেখানে সমাবেশের আয়োজন করা হয়।
বাংলাদেশে নিযুক্ত আমেরিকার সাবেক রাষ্ট্রদূত ড্যান মজিনা, তাঁর স্ত্রী গ্যারেস মজিনা এবং আরেক সাবেক রাষ্ট্রদূথ মার্শা বার্নিকাট কর্মসূচিতে অংশ নেন। সমাবেশে উপস্থিত অনেকে তাঁদের ও পরিবারের কথা তুলে ধরেন।
বাংলাদেশে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট নিজেই সমাবেশে তাঁর বেঁচে থাকার গল্প শোনান। সংক্ষিপ্ত এই সমাবেশে বাংলাদেশে ব্রেস্ট ক্যানসার নিয়ে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করা হয়েছে। সাদিয়া-আদনান দম্পতি ইতিমধ্যে বাংলাদেশ জাতীয় সংসদ প্লাজার সামনে র‌্যালি ও সমাবেশের আয়োজন করেছেন।
এ ব্যাপারে সাদিয়া আহমেদ বলেন, বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে ব্রেস্ট ক্যানসারের বিষয়ে গণসচেতনতা সৃষ্টিতে কাজ করে যাব। সমাবেশ শেষে বাঙালি খাবার পরিবেশন করা হয়।