নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি

সভাপতি ওয়াজেদ, সা.সম্পাদক মনোয়ারুল
সভাপতি ওয়াজেদ, সা.সম্পাদক মনোয়ারুল

নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি (২০২০-২১ সালের জন্য) গঠিত হয়েছে। সভাপতি পদে সাপ্তাহিক বাংলাদেশ পত্রিকার সম্পাদক ওয়াজেদ এ খান পুনর্নির্বাচিত হয়েছেন। সাধারণ সম্পাদক হিসেবে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলামের নাম ঘোষণা করা হয়েছে।
৯ নভেম্বর জ্যাকসন হাইটসে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে এক সাধারণ সভায় এই কমিটি গঠন করা হয়। সভা সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক শিবলী চৌধুরী কায়েস। শুরুতেই সংগঠনের সভাপতির শুভেচ্ছা বক্তব্যের পর সাধারণ সম্পাদক বার্ষিক প্রতিবেদন পেশ করেন। পরে সংগঠনের আয়-ব্যয়ের হিসাব দেন কোষাধ্যক্ষ মো. মমিনুল ইসলাম মজুমদার। সংগঠনের ওয়েবসাইট সম্পর্কে সদস্যদের অবহিত করেন যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর হোসেন সরকার।
পরে তিন সদস্যের নির্বাচন কমিশন নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাবের ১১ সদস্যের নতুন কার্যকরী কমিটির জন্য সংগঠনের সদস্যদের কাছ থেকে নাম প্রস্তাবের আহ্বান করে। এতে সদস্যরা সভাপতি পদের জন্য ওয়াজেদ এ খান (সাপ্তাহিক বাংলাদেশ), সহসভাপতি পদে হাবিব রহমান (বাংলা পত্রিকা) ও এ বি এম সালাহউদ্দিন আহমেদ (ইনকিলাব) এবং সাধারণ সম্পাদক পদে মনোয়ারুল ইসলাম (ফ্রিল্যান্স) ও হাসানুজ্জামান সাকীর (সময় সংবাদ, যুগান্তর ও এনআরবি কানেক্ট টিভি) নাম প্রস্তাব করেন। এ সময় এ বি এম সালাহউদ্দিন আহমেদ ও হাসানুজ্জামান সাকী যথাক্রমে সহসভাপতি ও সাধারণ সম্পাদকের পদ গ্রহণে অসম্মতি জানালে সহসভাপতি হিসেবে হাবিব রহমান ও সাধারণ সম্পাদক পদে মনোয়ারুল ইসলামকে মনোনীত করা হয়।
নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাবের নবনির্বাচিত কার্যকরী কমিটির অন্য সদস্যরা হলেন—যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর হোসেন সরকার (দেশ বাংলা), কোষাধ্যক্ষ মমিনুল ইসলাম মজুমদার (বিএনিউজ ২৪), সাংগঠনিক সম্পাদক রশীদ আহমেদ (ইয়র্ক বাংলা), দপ্তর সম্পাদক সৈয়দ ইলিয়াস খসরু (টাইম টিভি), কার্যকরী সদস্য শেখ সিরাজুল ইসলাম (বাংলা পত্রিকা), এ বি এম সালাহউদ্দিন আহমেদ (ইনকিলাব), হাসানুজ্জামান সাকী (সময়, যুগান্তর ও এনআরবি কানেক্ট), এস এম সোলায়মান (বাংলাদেশ) এবং সাবেক সাধারণ সম্পাদক হিসেবে পদাধিকার বলে শিবলী চৌধুরী কায়েস (টাইম টিভি)।
নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন বিএফইউজের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মনজুর আহমদ (প্রধান নির্বাচন কমিশনার), বাংলাদেশ সংবাদ সংস্থা বাসসের সাবেক প্রতিবেদক আনোয়ার হোসেইন মঞ্জু (নির্বাচন কমিশনার) ও দ্য ডেইলি ইনডিপেনডেন্টের সাবেক প্রধান প্রতিবেদক মঈনুদ্দিন নাসের (নির্বাচন কমিশনার)।
এর আগে সাধারণ সভায় বক্তব্য রাখেন দৈনিক সংবাদের সাবেক চিফ সাব-এডিটর নিনি ওয়াহেদ, সাপ্তাহিক নিউইয়র্ক সম্পাদক মাহবুবুর রহমান, সাপ্তাহিক দেশবাংলার সম্পাদক সারোয়ারুল হাসান, দৈনিক নিউ নেশনের সাবেক রিপোর্টার মাহমুদ খান তাসের, সাপ্তাহিক বর্ণমালা সম্পাদক ও একাত্তর টিভির ব্যুরো প্রধান মাহফুজুর রহমান, বাংলা পত্রিকার সম্পাদক ও টাইম টিভির সিইও আবু তাহের, স্বাস্থ্যবিষয়ক লেখক ও সাংবাদিক সজল আশফাক, লেখক এ বি এম সালেহ উদ্দীন, আই অন বাংলাদেশ টিভির রিমন ইসলাম, বাফেলো বাংলার সম্পাদক নিয়াজ মাখদুম, একুশে টেলিভিশনের সাবেক চিফ রিপোর্টার মাহাথির ফারুকী, টাইম টেলিভিশনের সিনিয়র নিউজ প্রেজেন্টার সাদিয়া খন্দকার, পেনসিলভানিয়ার বাংলা নিউজের সম্পাদক শেখ এম খুরশান, ভার্জিনিয়ার নিউজ বিডি ইউএসএর জাহিদুর রহমান, ডেইলি সিটিজেন টাইমসের চৌধুরী এম আলী কাজল, বাংলা পত্রিকার মোস্তাফিজুর রহমান পারভেজ ও সাইমুল ইসলাম, বিডি নিউজ ২৪ ডটকমের জাকারিয়া ভূঁইয়া, সাপ্তাহিক বাংলাদেশের আজাদ শিশির ও আমির পারভেজ, ইয়র্ক বাংলার মো. জামিল আনসারী, টাইমস ২৪ ডটকমের সোহেল হোসেন প্রমুখ।