ক্যালিফোর্নিয়ায় বন্দুক হামলায় নিহত ৪

বন্দুক হামলার পরপরই আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ছবি: এএফপি
বন্দুক হামলার পরপরই আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের শহর ফ্রেসনোতে ফুটবল খেলা দেখার এক অনুষ্ঠানে বন্দুক হামলায় অন্তত ১০ জন গুলিবিদ্ধ হয়েছেন। পুলিশ জানায়, গতকাল রোববারের এ ঘটনায় এখন পর্যন্ত ৪ জন নিহত ও ৫ জন গুরুতর আহত হয়েছেন।

রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, ফ্রেসনোর উপপুলিশ প্রধান মাইকেল রিড গভীর রাতে এক সংবাদ সম্মেলনে জানান, ঘটনাস্থলেই তিনজন মারা গেছেন। অপর একজন হাসপাতালে মারা যান। আহত আরও ছয়জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে তিনি জানান।

রিড বলেন, ‘ক্ষতিগ্রস্ত লোকজনের পরিবারের প্রতি আমরা বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি। এটি একেবারেই অর্থহীন সহিংসতা। দোষী ব্যক্তিদের খুঁজে বের করে বিচারের আওতায় আনার জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি।’

এক বন্দুকধারী দক্ষিণ ফ্রেসনোর ওই বাড়ির উঠোনে পৌঁছেই গুলি ছুড়তে শুরু করেন। রিড বলেন, সেখানে পরিবারের সদস্য ও বন্ধুবান্ধব মিলে প্রায় ৩৫ জন জড়ো হয়েছিলেন। রাত আটটার দিকে ফুটবল ম্যাচ দেখছিলেন তাঁরা।

গুলির শব্দ পেয়েই প্রতিবেশীরা সাহায্যের জন্য ৯১১ নম্বরে ফোন করেন।

সন্দেহভাজন ব্যক্তি ঘটনাস্থল থেকে পালিয়ে যান। পুলিশ সম্ভাব্য প্রত্যক্ষদর্শী ও সিসিটিভি ক্যামেরার ফুটেজের জন্য পুরো এলাকায় চিরুনি তল্লাশি চালাচ্ছে।

লস অ্যাঞ্জেলেস থেকে প্রায় ২০০ মাইল উত্তরের এই শহরে বন্দুক হামলার বিষয়ে পুলিশ আর কোনো তথ্য প্রকাশ করেনি। তারা কেবল এতটুকু নিশ্চিত করেছে, নিহত ব্যক্তিরা সবাই ২৫ থেকে ৩৫ বছর বয়সী পুরুষ।

পুলিশ জানায়, এ ঘটনায় আহত অন্যরা হয়তো নিজেরাই হাসপাতালে গিয়েছিলেন। বন্দুকের গুলিতে আহত অবস্থায় কয়েকজনকে পাশের এক কমিউনিটি মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে।

তাৎক্ষণিকভাবে পুলিশের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার একটি হাইস্কুলে এক কিশোর গুলি ছুড়ে তার দুই সহপাঠীকে হত্যা করে। এ ঘটনায় আহত হয়েছে তিনজন। সেদিন ১৬তম জন্মদিনে ওই কিশোর স্কুলের ছাত্রদের ওপর হামলা চালানোর সময় নিজেও আহত হয়। পুলিশ জানায়, বন্দুকধারীকে গুরুতর অবস্থায় আটক করা হয়েছে।