আবারও বিতর্কের মুখে এনওয়াইপিডি

আমেরিকার সবচেয়ে বড় ও নামকরা পুলিশ বিভাগগুলির একটি হওয়া সত্ত্বেও বিতর্ক পিছু ছাড়ছে না নিউইয়র্ক সিটি পুলিশ বিভাগের (এনওয়াইপিডি)। প্রায় আট মিলিয়ন লোকের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত এ বিভাগের বিরুদ্ধে বিভিন্ন সময় অসদাচরণ, জাতিগত বৈষম্য ও দুর্নীতির অভিযোগ উঠেছে। নতুন করে বিভাগটির বিরুদ্ধে আবারও উঠেছে জাতিগত বৈষম্যের অভিযোগ। সম্প্রতি এনওয়াইপিডির ছয় কর্মকর্তা তাঁদের এক কমান্ডারের বিরুদ্ধে এ অভিযোগে মামলা করেছেন।
কনস্টান্টিন স্যাচাস নামের ওই কমান্ডারের বিরুদ্ধে আভিযোগ উঠেছে, তিনি ব্রুকলিনের সাবওয়ে সিস্টেম পর্যালোচনা করার জন্য দায়িত্বশীল কর্মকর্তাদের বলেছিলেন যে, তারা যেন ছোটখাটো অপরাধের জন্য কালো ও হিস্পানিক ব্যক্তিদের টার্গেট করে এবং সাদা ও এশীয়দের থামানো থেকে বিরত থাকে। যে ছয় পুলিশ কর্মকর্তা এই অভিযোগ এনেছেন, তাঁদের একজন ছাড়া বাকি সবাই অবসরপ্রাপ্ত। ছয়জনের সবাই হয় কৃষ্ণাঙ্গ, নয় তো হিস্পানিক।
অভিযোগ আনা পুলিশ কর্মকর্তারা বলেন, তাঁদের কমান্ডার প্রায়ই নির্দেশ দিতেন যেন সাদা ও এশীয় লোকেদের টার্গেট না করে কালো ও হিস্পানিকদের ওপর বেশি নজর রাখা হয়। তাঁরা বলেন, ‘কমান্ডারের নির্দেশে আমরা কৃষ্ণাঙ্গ ও হিস্পানিক লোকেদের ওপর নজর রাখতে রাখতে ক্লান্ত হয়ে পড়েছিলাম।’
অভিযোগকারী ছয় কর্মকর্তাকে উদ্ধৃত করে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, ২০১১ থেকে ২০১৫ সালের মধ্যে ব্রুকলিন পাতালরেলে পুলিশিংয়ের সেকেন্ড-ইন-কমান্ড পদে পদোন্নতি পাওয়া কনস্টান্টিন স্যাচাস তাঁদের টার্নসিল জাম্প করার মতো অপরাধের জন্য কালো ও হিস্পানিকদের অনুসরণ করতে উৎসাহিত করেছিলেন। স্যাচাস অ্যারন ডিয়াজ নামে এক পুলিশ কর্মকর্তাকে বলেছিলেন, ‘কালো ও হিস্পানিক লোকদের নামে আপনার আরও রিপোর্ট লিখা উচিত।’
ড্যানিয়েল পেরেজ নামে আরেক পুলিশ কর্মকর্তা বলেন, ‘আমার মনে আছে স্যাচাস আমাকে বলেছিলেন, “আপনি রাশিয়ান ও চীনাদের থামিয়ে অনেক বেশি হয়রানি করছেন।”’
কমান্ডার কনস্টান্টিন স্যাচাস (বর্তমানে উপ-পরিদর্শক) শতাধিক পুলিশ কর্মকর্তার প্রধান কমান্ডার ছিলেন। এরপর তিনি পুরো ব্রুকলিনের পাতালরেল ব্যবস্থার পুলিশিংয়ের সেকেন্ড-ইন-কমান্ড পদে পদোন্নতি পান। এই সময়ে তিনি জাতি পরিচয়ের ভিত্তিতে কাকে গ্রেপ্তার করতে হবে, সে সম্পর্কে সুস্পষ্ট নির্দেশনা দিতেন বলে অভিযোগ করেছেন তাঁর অদীনস্ত ছয় কর্মকর্তা। এই কর্মকর্তারাও সম্প্রতি দায়ের করা মামলার সমর্থনে স্বাক্ষরিত হলফনামায় তথ্য সরবরাহের জন্য এগিয়ে এসেছেন।
ওই হলফনামায় ছয় কর্মকর্তা বলেন, স্যাচাস কালো ও হিস্পানিক লোকদের বিরুদ্ধে নিম্ন-স্তরের লঙ্ঘন কার্যকর করার জন্য চাপ দিয়েছিলেন এবং সাদা বা এশীয় লোকদের প্রতি একই আচরণ করতে নিরুৎসাহিত করেছিলেন।
এ বিষয়ে স্যাচাসের সঙ্গে কথা বলর চেষ্টা করেও ব্যর্থ হয় নিউইয়র্ক টাইমস। তিনি এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে তাঁর ইউনিয়নের প্রতিনিধি জানান, পরিদর্শক স্যাচাস তাঁর বিরুদ্ধে আনা অসদাচরণের অভিযোগ অস্বীকার করেছেন। পুলিশ বিভাগও অভিযোগগুলো সমাধান করতে অস্বীকার করেছে।
অবসরপ্রাপ্ত পুলিশ কমিশনার উইলিয়াম জে ব্র্যাটন বলেন, ‘স্যাচাসের নামে আনা অভিযোগগুলো একেবারেই মিথ্যা। তাঁর প্রতি আমার পূর্ণ বিশ্বাস ও সমর্থন রয়েছে। কাজের বিষয়ে তাঁর যথেষ্ট দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে।’
বৈষম্যের অভিযোগে করা এ মামলার অংশ হিসেবে গত কয়েক মাসে জড়ো করা এ হলফনামাগুলো ২০১১ থেকে ২০১৫ সালের মধ্যে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা থেকে নেওয়া হয়েছে। এগুলো এমন এক সময়ে প্রকাশিত হয়েছে, যখন পাতালরেলে পুলিশিং একটি বিতর্কিত বিষয় হয়ে দাঁড়িয়েছে।