কখনোই সমকামী ছিলেন না, দাবি হিলারির

হিলারি ক্লিনটন। ফাইল ছবি
হিলারি ক্লিনটন। ফাইল ছবি

হিলারি ক্লিনটন লেসবিয়ান বা সমকামী সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন—এ বিষয় গুজব বলে উড়িয়ে দিয়েছেন। ৪ ডিসেম্বর আমেরিকার বেতার ব্যক্তিত্ব হাওয়ার্ড স্টার্নের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি ওই বিষয়টি উড়িয়ে দেন।

হিলারির এই বক্তব্যে তাঁর সাবেক সেক্রেটারি এলজিবিটিকিউ অ্যাডভোকেট হতাশ হয়েছেন।

স্টার্ন যখন হিলারিকে প্রশ্ন করেন, তিনি কখনো ‘লেসবিয়ান সম্পর্কে’ জড়িয়েছিলেন কিনা। জবাবে তিনি বলেন, ‘এমনটি কখনো আমাকে প্রলুব্ধ করেনি। জাতীয় লেসবিয়ান ও সমকামি সাংবাদিক সমিতির সদস্য, রিপোর্টার ট্রিশ বেন্ডিক হিলারির প্রতিক্রিয়ায় মোটেই সন্তুষ্ট হতে পারেননি। তিনি তাঁকে হতাশ ব্যক্তিত্ব বলে সম্বোধন করেছেন। হিলারির মতো পাবলিক ব্যক্তিত্বরা যখন লেসবিয়ান বিষয়কে গুজব বলে কৌশলী বাক্য বিনিময় করেন, তাতে সমকামী সমাজ অপমানিত হয়।

লেসবিয়ান সম্পর্কিত বক্তব্যে মানুষ হতাশ হলেও হিলারি ক্লিনটন দীর্ঘ আলাপচারিতার সময় তাঁর বিভিন্ন বয়সে যৌন-সম্পর্কিত বিষয়ে কথা বলেছেন। বিল ক্লিনটনের সঙ্গে সাক্ষাতের আগে তিনি প্রেমে পড়েছিলেন। এমনকি ভবিষ্যতের স্বামীর সঙ্গে তাঁর প্রথম সাক্ষাতের তারিখটিও বিস্তারিত জানিয়েছেন।

হিলারি তাঁর অতীত রোমান্স সম্পর্কে বলেন, ‘আমি বিভিন্ন লোকের সঙ্গে অনেক ডেট করেছি এবং আমি তাদের মধ্যে অনেকজনকে পছন্দও করেছি। আমি ছেলেদের মধ্যে বেশ জনপ্রিয় ছিলাম। তবে সেসব ছেলে কখনোই আমার জন্য কোনো সমস্যা ছিল না।’