শীতকালীন ঝড়ে আমেরিকায় ১০ জনের মৃত্যু

শীতকালীন ঝড়ে আমেরিকার পাঁচটি অঙ্গরাজ্যে জনজীবন রীতিমতো স্থবির হয়ে পড়েছে। গত শুক্রবার রাত থেকে শুরু হওয়া এ ঝড়ে এরই মধ্যে অন্তত ১০ জন মারা গেছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

সিএনএনের খবরে বলা হয়, শনিবার শীতকালীন ঝড়ে টেক্সাস, মিশিগানসহ পাঁচটি অঙ্গরাজ্যে জনজীবন স্থবির হয়ে পড়েছে। তুষার, বৃষ্টি ও তীব্র বাতাসের কারণে পর্যুদস্ত হয়ে পড়েছে সেখানকার মানুষের জীবন। বিদ্যুৎ ব্যবস্থা ভেঙে পড়ায় লাখো মানুষ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। বাতিল করা হয়েছে হাজারের বেশি ফ্লাইট।

আমেরিকার ন্যাশনাল ওয়েদার সার্ভিসের (এনডব্লিউএস) তথ্যমতে, শুক্রবার রাত থেকে ভারী তুষারপাত, দমকা হাওয়া ও শিলাবৃষ্টি হতে শুরু করে, যার বেশ শনিবার সকালে বাড়ে। টেক্সাস থেকে শুরু করে দক্ষিণ-পূর্ব দিকে মেইন অঙ্গরাজ্য পর্যন্ত এলাকা এতে আক্রান্ত হয়। ইলিনয়, মিশিগান, নিউইয়র্কের উত্তরাঞ্চল, নিউ ইংল্যান্ডসহ সংশ্লিষ্ট এলাকায় রোববার পর্যন্ত ৬ থেকে ১২ ইঞ্চি পর্যন্ত বরফ পড়তে পারে।

এ বিষয়ে এনডব্লিউএসের আবহাওয়াবিদ বব ওরাভেস বলেন, ‘মূল বিপদটি সৃষ্টি হচ্ছে বাতাস ও বরফ থেকে।’

এরই মধ্যে এ ঝড়ে বেশ কিছু মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। এর মধ্যে লুইজিয়ানার উত্তর-পশ্চিমাঞ্চলে ঝড়ের প্রাথমিক ধাক্কাতেই শুক্রবার রাতে দুজন মারা যান। একই অঞ্চলে আরেকটি মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমে। ডালাসে আরেকজনের মৃত্যুর খবর জানিয়েছে এনবিসি। ডালাসের মতোই টেক্সাসের লুবোকে এক পুলিশ ও এক দমকলকর্মী ঝড়ের সময় গাড়ি দুর্ঘটনায় মারা যায়। এ ছাড়া ওকলাহোমা ও অ্যালাবামায় মারা যায় আরও দুজন।