ছারপোকা, তেলাপোকায় অতিষ্ঠ নিউইয়র্কবাসী

ছারপোকা ও তেলাপোকার জ্বালায় অতিষ্ঠ নিউইয়র্কবাসী। নিউইয়র্ক সিটি হাউজিং কর্তৃপক্ষের বাসিন্দারা দুবছর ধরে ছারপোকা ও তেলাপোকার উপদ্রব থেকে মুক্তি পেতে নগর কর্তৃপক্ষের কাছে প্রায় ২ লাখ অভিযোগ জমা দিয়েছেন।

হারলেমের গ্রান্ট হাউসগুলোতে ২০১৯ সালের প্রথম নয় মাসে সবচেয়ে বেশি অভিযোগ ছিল। যার মধ্যে এক হাজারের বেশি অভিযোগ ছিল তেলাপোকার উপদ্রব সংক্রান্ত। কুইন্সের পমোনোক হাউসগুলোতে এই সময়ে সর্বাধিক সংখ্যক অভিযোগ ছিল ছারপোকা উপদ্রব নিয়ে।
লিগ্যাল এইড সোসাইটির দায়ের করা তথ্য অনুযায়ী, তেলাপোকা ও ছারপোকার অভিযোগগুলো এসেছে গত বছরের জানুয়ারি ও সেপ্টেম্বরের মধ্যে। সংস্থাটি ২০১৩ সাল থেকে অন্যান্য পোকার অভিযোগের তথ্যগুলো প্রকাশ করেছে।

হারলেমের সেন্ট নিকোলাস হাউসগুলোতে ভাড়াটে সমিতির সভাপতি টাইরন বেল বলেছেন, কেউ তাকে ছারপোকা সম্পর্কে অভিযোগ করেনি। তবে তিনি অবাক হননি যে, তাঁর কমপ্লেক্সে ইঁদুর আছে। সঙ্গে ত্রুটিযুক্ত লিফটও রয়েছে। তিনি আরও বলেন, ‘প্রচুর সমস্যা আছে, এর উন্নয়নে অনেক কাজ করা দরকার।’

সিভিল আইন সংস্কারের ইনচার্জ লিগ্যাল এইডের অ্যাটর্নি জুডিথ গোল্ডেনার এই উপদ্রবকে ‘উদ্বেগজনক’ বলে বর্ণনা করেছেন। এই পরিস্থিতি থেকে উত্তরে নগরের জন্য ২ বিলিয়ন ডলার অতিরিক্ত তহবিল রাখতে আলবেনির প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। গোল্ডেনার বলেন, ‘আইনসভার এখন অধিবেশন চলছে, আমরা আবারও জনসাধারণের পক্ষে আবাসন কর্তৃপক্ষকে এই সমস্যাগুলো জানাব এবং ভাড়াটেদের সব সমস্যার সমাধানে তহবিল বাড়ানোর আহ্বান জানাব।’

নগর কর্তৃপক্ষের এক কর্মকর্তা সমালোচকদের অভিযোগের কথা বলতে গিয়ে বলেন, ছারপোকা ও তেলাপোকা সমস্যার সমাধানে কর্তৃপক্ষ গত বছরের ২০ জন নতুন এক্সটারিনেটর নিয়োগ করেছেন। জরিপ অনুসারে, ছারপোকার সমস্যার অভিযোগ ২০১৮ সালে ১২ হাজার ২২০টি থেকে কমে ২০১৯ সালে ১০ হাজার ৩৪৩টিতে নেমেছে। অন্যদিকে তেলাপোকার সমস্যার অভিযোগ ২০১৮ সালে ৮৭ হাজার ৪০০ থেকে কমে ২০১৯ সালে ৮৪ হাজার ৫১৬টিতে নেমেছে।

নগরের মুখপাত্র রোচেল গোল্ডব্ল্যাট বলেন, নতুন ইন্টিগ্রেটেড পেস্ট ম্যানেজমেন্ট সিস্টেম থেকে তেলাপোকা প্রতিরোধের জন্য দীর্ঘ সময় লাগার কারণে এখন ‘ব্যান্ড-এইড’ সমাধানের ওপর বেশি জোর দেওয়া হচ্ছে। তেলাপোকার মারতে স্প্রে করার পরিবর্তে এক্সটার্মিনেটররা কক্ষ ও বিল্ডিংয়ের ছিদ্র, ফাটল এবং ভ্যাকুয়ামিং সন্ধান করছে। তিনি বলেন, ‘ছারপোকার বিষয়টি আমরা খুব জরুরি অবস্থার মতো বিবেচনা করি এবং যত তাড়াতাড়ি সম্ভব তাদের শিডিউল করার চেষ্টা করি।’

ছারপোকা সাধারণত চালের দানার সাইজের থেকে ক্ষুদ্র হয় এবং এই পোকা খুবই ধূর্ত। এদের আয়ুষ্কাল গড়ে ১০ মাসের মতো হয়। রক্তপান এদের মূল খাদ্য, তবে এটি রক্তপান ছাড়াও কয়েক সপ্তাহ বেঁচে থাকতে পারে। নারী ছারপোকা জীবনে একবার ডিম পাড়ে এবং এক সঙ্গে প্রায় সাড়ে তিন শ ডিম পাড়ে।

পোকামাকড় নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ ও পতঙ্গবিদদের মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আমেরিকা থেকে ছারপোকা প্রায় নির্মূল হয়ে গিয়েছিল। পরে ডিডিটির মতো পোকা নিধনে কার্যকর ও ক্ষতিকর কীটনাশক নিষিদ্ধ করা হলে এবং বিদেশি পর্যটকদের আগমন বেড়ে গেলে ছারপোকাদের উপদ্রব আবার বেড়ে যায়। বিশেষ করে বাসাবাড়িতে নব্বইয়ের দশকে এদের ব্যাপকতা অস্বাভাবিকভাবে বেড়ে যায়।