পাঠকের পাতার পরবর্তী আলোচনা ১৮ জানুয়ারি

কুইন্স লাইব্রেরি হলিস শাখার বুক ক্লাব ‘পাঠকের পাতা’র পরবর্তী আলোচনা আগামী ১৮ জানুয়ারি দুপুর আড়াইটায় অনুষ্ঠিত হবে। পাঠকের পাতার ২৩তম এই আয়োজনে এবার আবদুল্লাহ জাহিদ অনূদিত মুক্তিযুদ্ধের বই ‘একটি জাতির জন্ম: পূর্ব পাকিস্তান যেভাবে বাংলাদেশ হলো’ নিয়ে আলোচনা হবে।

ইংরেজিতে বইটি যখন প্রকাশ হয় তখন মুক্তিযুদ্ধ শেষ হয়নি। তাই বইটির ভূমিকার প্রথম লাইনে লেখা হয়েছে—‘এটি হলো স্বাধীনতা ও মুক্তির জন্য একদল সাহসী মানুষের সংগ্রামের গল্প...।’ আর শেষ লাইনটি হলো ‘...এর শেষ অধ্যায় এখনো লেখা বাকি। এর সমাপ্তি কি সুখের হবে, নাকি দুঃখের তা অনেকটাই নির্ভর করছে বিশ্ব সমাজ কী ভূমিকা পালন করে তার ওপর। যদি বিশ্ব বিবেক মৃত না হয়-আমরা বিশ্বাস করি এখনো তা হয়নি, সুতরাং আমরা আশা করি পূর্ব পাকিস্তান অথবা বাংলাদেশের মানুষ চূড়ান্ত বিজয় অর্জন করবে।’

মূল বইটির নাম ‘বার্থ অব অ্যা নেশন: দ্য স্টোরি অব হাউ ই.পাকিস্তান টার্নড ইন টু বাংলাদেশ।’ ১৯৭১ সালের আগস্ট মাসে বইটি প্রকাশ করেছেন বাংলাদেশ মুক্তিসংগ্রাম সহায়ক সমিতি, কলকাতার পক্ষে ইন্দু গঙ্গোপাধ্যায় ও রণজিৎ দাশ গুপ্ত। বইটির পাঁচ হাজার কপি প্রকাশিত হয়। পেপারব্যাকে মুদ্রিত বইটির মূল্য ধরা হয়েছিল দুই টাকা। প্রচ্ছদে ব্যবহার করা হয়েছে বাংলাদেশের মানচিত্র, যার রং দেওয়া হয়েছে নীল ও মাঝে সাদা রং দিয়ে বাংলায় চিহ্নিত করা হয়েছে ছোট ছোট এলাকার নাম। ৫৫ পৃষ্ঠার বইটি যেন মুক্তিযুদ্ধের জীবন্ত ইতিহাস।

অনুষ্ঠানে আলম সিদ্দিকীর ‘হান্ড্রেড পোয়েমস অব আলম সিদ্দিকী’ বইটির মোড়ক উন্মোচন করা হবে। এখন থেকে পাঠকের পাতা প্রতি অনুষ্ঠানে একটি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করবে।