ট্রাম্পের অভিশংসন বিচারে ঘুম আর গেমে মগ্ন সিনেটররা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচারের শুনানিতে সিনেটরদের বিরুদ্ধে ঘুমিয়ে পড়া, গেম খেলাসহ নানা বিধি ভঙ্গের অভিযোগ উঠেছে। ছবি: এএফপি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচারের শুনানিতে সিনেটরদের বিরুদ্ধে ঘুমিয়ে পড়া, গেম খেলাসহ নানা বিধি ভঙ্গের অভিযোগ উঠেছে। ছবি: এএফপি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচারের শুনানিতে সিনেটরদের বিরুদ্ধে ঘুমিয়ে নেওয়া, গেমসে মগ্ন থাকাসহ নানা বিধি ভঙ্গের অভিযোগ উঠেছে। শুনানিতে উপস্থাপিত যুক্তিতর্কের দিকে মন না দিয়ে ক্রসওয়ার্ড পাজল, ফিজেট স্পিনার ও কাগজ দিয়ে উড়োজাহাজ বানানোর খেলায় বুঁদ থাকতে দেখা গেছে কাউকে কাউকে।

আজ শুক্রবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, শুনানিতে অংশ নেওয়া ১০০ জন সিনেটর জুরির ভূমিকা পালন করছেন। দীর্ঘ শুনানিতে ঘুমে ঢলে পড়াদের মধ্যে জিম রিশ ও জিম ইনহোফে রয়েছেন।

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটকে অতি পবিত্র ও শিষ্টাচার প্রদর্শনের স্থান হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু রিপাবলিকান ও ডেমোক্র্যাট দুই দলেরই সিনেটরদের বিরুদ্ধে মার্কিন গণমাধ্যম একঘেয়েমিতে আক্রান্ত স্কুলের শিক্ষার্থীদের মতো আচরণের অভিযোগ করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অভিশংসন বিচারের সময় সিনেটরদের আসনে থাকার বিধান রয়েছে। তবে কমপক্ষে নয়জন ডেমোক্র্যাট ও ২২ জন রিপাবলিকানকে গতকাল বৃহস্পতিবার তাঁদের আসন ছেড়ে উঠতে দেখা গেছে। তাঁদের মধ্যে বার্নি স্যান্ডার্স, অ্যামি ক্লোবুচার ও মাইকেল বেনেট রয়েছেন। রিপাবলিকান সিনেটর মার্শা ব্ল্যাকবার্নকে বই পড়তেও দেখা গেছে। যদিও তিনি সেই অভিযোগের বিরুদ্ধে আত্মপক্ষ সমর্থন করেছেন।

সিনেটে পররাষ্ট্রবিষয়ক কমিটির সভাপতি রিপাবলিকান সিনেটর জিম রিশকে শুনানির সময় তাঁর চেয়ারে দুই চোখ বন্ধ করে স্থির হয়ে বসে থাকতে দেখা গেছে। তবে তিনি ঘুমানোর কথা অস্বীকার করেছেন। ওয়াল স্ট্রিট জার্নালকে তিনি বলেছেন, গভীর মনোযোগ দিয়ে যুক্তিতর্ক শোনার জন্য তিনি দুই চোখ বন্ধ করে ছিলেন।

এনবিসি জানিয়েছে, রিপাবলিকান সিনেটর জিম ইনহোফে ঘুমে ঢলে পড়ে যাওয়ার মুহূর্তে তাঁকে মৃদু ধাক্কা দিয়ে জাগিয়ে তোলেন আরেক সিনেটর টড ইয়াং।

ডেমোক্র্যাট সিনেটর মার্ক ওয়ার্নারকে ঝুঁকে থাকা অবস্থায় ডান হাত দিয়ে ২০ মিনিট ধরে চোখ বন্ধ করে রাখতে দেখা গেছে।

রিপাবলিকান সিনেটর রিচার্ড বারকে শিশুদের খেলনা ফিজেট স্পিনার অন্য সিনেটরদের দিতে দেখা যায়।

সিনেটের সাধারণ শুনানিতে ফোন, ল্যাপটপ, ট্যাবলেট নিয়মিত আনা হয়। কিন্তু সিনেটে এই শুনানির সময় ইলেকট্রনিকস পণ্য আনা নিষিদ্ধ থাকায় অনেককে অস্থির হতে দেখা যায়। তবে অনেক সিনেটরকে ভিন্ন উপায় বের করতে দেখা যায়। তাঁরা স্মার্ট ওয়াচ পড়েছিলেন।

রিপাবলিকান সিনেটর র্যান্ড পলকে ক্রসওয়ার্ড পাজল মেলাতে দেখা গেছে। তিনি কাগজ দিয়ে একটি উড়োজাহাজও বানিয়েছিলেন।

ডেমোক্রেটিক সিনেটর এলিজাবেথ ওয়ারেনকে কাগজের ওপর কোনো একটি খেলা খেলতে দেখা যায়।

শুনানির সময় কোনো খাবার আনার ওপরও কঠোর নিষেধাজ্ঞা রয়েছে। তবে সিনেটরদের চকলেট ও চুইংগাম চিবাতে দেখা গেছে। অনেক সিনেটরকে শুনানিতে গভীর মনোযোগ দিয়ে যুক্তিতর্ক শুনতে দেখা গেছে। তাঁদের কেউ কেউ নোট নিচ্ছিলেন। রিপাবলিকান সিনেটর মার্কো রুবিওকে নোট নিতে দেখা যায়।

গতকাল বৃহস্পতিবার শুনানি শুরু হওয়ার আগে কয়েকজন রিপাবলিকান সিনেটর বলেন, তাঁরা ডেমোক্রেটিক কৌঁসুলিদের যুক্তিতে নতুন কিছু পাননি। তাঁরা ইতিমধ্যে প্রেসিডেন্টের পক্ষে ভোট দেওয়ার জন্য মনস্থির করেছেন।

গত মঙ্গলবার এ অভিশংসন বিচার শুরু হয়। ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক পার্টির জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তে ইউক্রেনকে চাপ প্রয়োগ এবং তাঁর এই কর্মকাণ্ড নিয়ে কংগ্রেসের তদন্তকাজে বাধা প্রয়োগের অভিযোগ এনে ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ তাঁকে গত বছরের ১৮ ডিসেম্বর অভিশংসিত করে।

যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছেন। এর আগে অ্যান্ড্রু জনসন ও বিল ক্লিনটন প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেও সিনেটের বিচারে জয়ী হন। সিনেটে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় ট্রাম্পও জয়ী হবেন বলে মনে করা হচ্ছে। দেশটির প্রধান বিচারপতি জন রবার্টস ১৬ জানুয়ারি বিচারপ্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য ১০০ জন সিনেটরকে জুরি হিসেবে শপথ করান। এর মধ্যে ৫৩ জন রিপাবলিকান ও ৪৭ জন ডেমোক্র্যাট।

ট্রাম্পকে ক্ষমতা থেকে অপসারিত করতে হলে এই জুরিদের দুই-তৃতীয়াংশের সমর্থন বা ৬৭ ভোট লাগবে। ফলে ট্রাম্প খালাস পেয়ে যাবেন বলে মনে করা হচ্ছে।