আকাশে উড়ল সবচেয়ে বড় জেট

৭৭৭ এক্স জেট উড়োজাহাজটি ২৫২ ফুট লম্বা। ছবি: এএফপি
৭৭৭ এক্স জেট উড়োজাহাজটি ২৫২ ফুট লম্বা। ছবি: এএফপি

বিশ্বের সবচেয়ে বড় দুই ইঞ্জিনবিশিষ্ট জেট ৭৭৭ এক্সের সফল পরীক্ষামূলক উড্ডয়ন চালিয়েছে বোয়িং। প্রথমবারের মতো উড়ল ৭৭৭ এক্স। বিবিসির আজ রোববারের খবরে এ তথ্য জানা গেছে।

এএফপির খবরে জানা যায়, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের সিয়াটলের কাছ থেকে জেটটি আকাশে উড়ে যায়। চার ঘণ্টা এটি আকাশে ছিল। এ সপ্তাহে ঝোড়ো বাতাসের কারণে উড্ডয়নের দুটি প্রচেষ্টা ব্যর্থ হয়। পুরোপুরি চালুর আগে আরও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন রয়েছে।

৭৭৭ এক্স জেটটি ২৫২ ফুট লম্বা। এ বছরেই এটি ওড়ার কথা ছিল। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে যাত্রা বিলম্বিত হয়। জেটটিতে প্রায় ৩৬০ জন যাত্রীর বসার বন্দোবস্ত রয়েছে।

বোয়িংয়ের ৭৭৭ মিনি জাম্বোর চেয়ে এটি বেশ বড় ও কার্যকর সংস্করণ। এই জেটের ভাঁজ করা পাখা আছে। এটি বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্যিক ইঞ্জিন।

৭৭৭ এক্সের মার্কেটিং-বিষয়ক পরিচালক ওয়েন্ড সাওয়ার বলেন, এটা বড় ধরনের সাফল্য।

আগামী বছর এমিরেটসের সঙ্গে কাজ শুরুর আগে আরও পরীক্ষা-নিরীক্ষা চলবে ৭৭৭ এক্স জেটের। ছবি: রয়টার্স
আগামী বছর এমিরেটসের সঙ্গে কাজ শুরুর আগে আরও পরীক্ষা-নিরীক্ষা চলবে ৭৭৭ এক্স জেটের। ছবি: রয়টার্স

৩০৯টি উড়োজাহাজ বিক্রির কথা জানিয়েছে বোয়িং। একেকটি ৪০ কোটি ডলারেরও বেশি দামে বিক্রি হয়েছে।

আগামী বছর এমিরেটসের সঙ্গে কাজ শুরু করার আগে জেটটির আরও পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন।

৭৩৭ ম্যাক্স উড়োজাহাজটি দুর্ঘটনার কবলে পড়ার পর থেকে বোয়িং সংকটে রয়েছে। ২০১৮ সালের অক্টোবর মাসে ইন্দোনেশিয়ায় ও গত বছরের মার্চে ইথিওপিয়ায় ৭৩৭ ম্যাক্স দুর্ঘটনার কবলে পড়ে।

দুর্ঘটনার পর এই উড়োজাহাজের নিরাপত্তাব্যবস্থা নিয়ে অভিযোগ ওঠে। অভিযোগ ছিল, জেট চালু করার তাড়াহুড়োর কারণে নিরাপত্তাব্যবস্থায় অবহেলা ছিল ৭৩৭ ম্যাক্সের।