মঞ্চ মাতাবেন মোদি-ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

দু দিনের সফরে ২৪ ফেব্রুয়ারি ভারত যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সফরে নয়াদিল্লি ছাড়াও আহমেদাবাদে একটি অনুষ্ঠানে যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট। তাঁকে স্বাগত জানাতে সাজিয়ে তোলা হচ্ছে আহমেদাবাদকে। বর্তমান বিশ্বের দুই আলোচিত নেতা একই মঞ্চ থেকে বক্তব্য রাখবেন।
মোতেরা স্টেডিয়াম উদ্বোধন উপলক্ষেই আহমেদাবাদে যাবেন ট্রাম্প। সেখানেই এক মঞ্চে দেখা যাবে মোদি-ট্রাম্পকে। এরই মধ্যে আহমেদাবাদকে সাজাতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রায় ১০০ কোটি রুপি খরচ করা হয়েছে ইতিমধ্যে। সড়ক মেরামত থেকে শুরু করে শহরকে আরও সুন্দর করে তোলার দায়িত্ব ভাগ করে নিয়েছে আহমেদাবাদ মিউনিসিপ্যাল করপোরেশন ও আহমেদাবাদ আরবান ডেভেলপমেন্ট অথোরিটি।
আসন্ন এই সফরে দু দেশের মধ্যে বাণিজ্য, প্রতিরক্ষাসহ বেশ কয়েকটি বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হতে পারে বলে জানা গেছে। ট্রাম্পের এই ভারত সফরকে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকেরা।
সফর নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। ১১ ফেব্রুয়ারি নরেন্দ্র মোদির সঙ্গে কথা হয়েছে বলেও এক টুইট বার্তায় জানান তিনি। এরপরই টুইট করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ‘আমাদের মাননীয় অতিথির অভ্যর্থনা অনুষ্ঠান স্মরণীয় হয়ে থাকবে। বিশেষ গুরুত্বপূর্ণ সফর এটি। ভারত-আমেরিকার বন্ধুত্বকে আরও মজবুত করবে তাঁর এই সফর।’