কুইন্স আদালতে আইসের টহল

কুইন্স ক্রিমিনাল কোর্ট হাউসের হলওয়ে ও আদালতের কক্ষগুলোতে টহল দিয়েছেন ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইস) এজেন্টরা। ২৪ ফেব্রুয়ারি এ ঘটনা ঘটে। তাঁদের লক্ষ্য ছিল কমপক্ষে একজনকে গ্রেপ্তার ও বহিষ্কার করা।
আইস মুখপাত্র জানান, নির্দিষ্ট ব্যক্তিকে এজেন্টরা শনাক্ত করতে পারেননি। আইসের এনফোর্স অ্যান্ড রিমুভাল অপারেশনস টিমের লোকেরা এ অভিযান চালান।
আদালতে থাকা আইনজীবীদের বর্ণনা অনুযায়ী, সকালের বেশির ভাগ সময় এজেন্টরা কোর্টরুমে বসে ছিলেন। তাঁদের একজনকে এ সময় বাইরে অবস্থান করতে দেখা গেছে। আরও কিছু এজেন্ট ছিলেন আদালতের বহির্গমন পথগুলোর কাছাকাছি।
আদালত প্রশাসনের তথ্যমতে, ২০১৯ সালে কুইন্স ক্রিমিনাল কোর্টে একজনসহ নিউইয়র্ক সিটি কোর্ট হাউসগুলোতে কমপক্ষে সাতজনকে গ্রেপ্তার করা হয়েছিল। ২০১৯ সালের এপ্রিলে অফিস অব কোর্ট অ্যাডমিনিস্ট্রেশনের পক্ষ থেকে জারি করা নির্দেশনায় বলা হয়েছিল কোর্ট হাউসে গ্রেপ্তারের আগে আইসের এজেন্টদের বিচারকের কাছে স্বাক্ষর করা জুডিশিয়াল ওয়ারেন্ট দেখাতে হবে। ওই বছর অধিকাংশ গ্রেপ্তারের ঘটনা ঘটেছিল কোর্ট হাউসের বাইরে। এ কারণে এর সুনির্দিষ্ট কোনো হিসাব আদালত প্রশাসনের হাতে নেই। ওই বছর পুরো নিউইয়র্কে ২০৩ জনকে গ্রেপ্তার করা হয়।