অডিটর জেনারেল নির্বাচন

নিনা আহমেদ
নিনা আহমেদ

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের অডিটর জেনারেল পদে বাংলাদেশি বংশোদ্ভূত নিনা আহমেদ নির্বাচনের লড়াইয়ে অনেকটাই এগিয়ে আছেন। এর মধ্যেই পেনসিলভানিয়ার সবচেয়ে শক্তিশালী সংগঠন ফিলাডেলফিয়া লেবার তাঁর প্রতি সমর্থন জানিয়েছে। এরই মধ্যে তাঁর সমর্থনে ১ মার্চ ফিলাডেলফিয়ায় সমাবেশ ডাকা হয়েছে। অঙ্গরাজ্যের প্রভাবশালী আইনপ্রণেতা জারেদ সলমানসহ প্রভাশালী রাজনীতিকেরা তাঁর এই নির্বাচনী সমাবেশে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।
নির্বাচিত হলে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের এমন উচ্চপর্যায়ে নিনা আহমেদই হবেন প্রথম বাংলাদেশি। রাজ্যের এই পদে তিনিই হবেন প্রথম নারী ও প্রথম শ্বেতাঙ্গ বর্ণের বাইরে কেউ। নানা কারণে আলোচনায় আসা বাংলাদেশি বংশোদ্ভূত এই নারীকে নিয়ে ব্যাপক আলোচনা চলছে অঙ্গরাজ্যে।

নিনা আহমেদের প্রতি সমর্থন জানিয়ে ফিলাডেলফিয়া লেবারের নেতা রায়ান এন বয়ার বলেছেন, ‘অডিটর জেনারেল পদে নির্বাচনে আমরা নিনাকে সমর্থন দিচ্ছি। কারণ, অন্য কোনো প্রার্থীই তাঁর মতো প্রগতিশীল প্রতিশ্রুতি নিয়ে এগিয়ে আসতে পারেননি। কঠোর পরিশ্রমী কর্মজীবীদের অকুণ্ঠ সমর্থন পেয়ে তিনি রাজ্যের অডিটর জেনারেল পদে নির্বাচিত হবেন।’

নিনা আহমদের সমর্থনে ‘জয়েন দ্য বাংলাদেশি আমেরিকান কমিউনিটি’ শীর্ষক নির্বাচনী সভার অন্যতম উদ্যোক্তা আওলাদ চৌধুরী। তিনি বলেন, বাংলাদেশি আমেরিকানরা ব্যাপকভাবে নিজেদের গর্ব আর অহংকারকে তুলে ধরার জন্য নিনা আহমেদকে সমর্থন দিচ্ছেন। নির্বাচনী তহবিলে অনুদান প্রদানসহ সমর্থন জানাতে ১ মার্চ সন্ধ্যা ছয়টায় ফিলাডেলফিয়ার ৬৯০২ ক্যাস্টর অ্যাভিনিউয়ে সমাবেশে উপস্থিত হতে তিনি সবার প্রতি আহ্বান জানান।
বিজ্ঞানী নিনা আহমেদ একজন নারীবাদী ও প্রথম প্রজন্মের বাংলাদেশি আমেরিকান। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে তিনি একজন উপদেষ্টা হিসেবে কাজ করেন। তিনি বলেছেন, অডিটর জেনারেল হিসেবে নির্বাচিত হলে নিনা সরকারি অফিসে যৌন হয়রানি বন্ধের বিষয়ে গুরুত্ব দেবেন। জীবন রক্ষাকারী ওষুধের ব্যয় কমানোর চেষ্টা করবেন এবং অডিটর জেনারেলের অফিসের ক্ষমতা ব্যবহার করে আইনশৃঙ্খলা বাহিনীকে প্রয়োজনীয় ডেটা ও রিসোর্স সরবরাহ করে এনআরএর সঙ্গে আলোচনার মাধ্যমে অস্ত্র সুরক্ষা আইন পাস করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।
প্রথম আলো উত্তর আমেরিকার সঙ্গে আলাপকালে নিনা আহমেদ বলেন, ‘আপনারা যদি পেনসিলভানিয়ায় আরও জবাবদিহি ও স্বচ্ছতা প্রশাসন দেখতে চান তবে আমি আশা করব, আপনি আমাদের দলে যোগ দেবেন এবং এই পদক্ষেপগুলো বাস্তবায়ন করতে সহায়তা করবেন।’
নিনা আহমেদ ফিলাডেলফিয়া নগরে মেয়র জিম কেনির অধীনে পাবলিক এনগেজমেন্টের ডেপুটি মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন। নারী কমিশন, ব্ল্যাক মেল এনগেজমেন্ট অফিস ও যুব কমিশনের তদারকি করেছেন এবং এলজিবিটি বিষয়ক কার্যালয়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন। তিনি এশীয় আমেরিকান ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জবাসীর বিষয়ে প্রেসিডেন্ট ওবামার উপদেষ্টা কমিশন ও এশিয়ান আমেরিকান বিষয়ক মেয়র নাটারের কমিশনেও দায়িত্ব পালন করেন। নিনা ও তাঁর স্বামী আহসান ৩০ বছরের বেশি সময় ধরে ফিলাডেলফিয়ায় বসবাস করছেন। তাদের দুই মেয়ে জোয়া ও প্রিয়াকে তাদের কমিউনিটির মূল্যবোধ শিখিয়েছেন।
নিনা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় দেশে বেড়ে ওঠেন এবং ২১ বছর বয়সে আমেরিকায় আসেন। তিনি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। পরে আণবিক জীববিজ্ঞানী ও উদ্যোক্তা হিসেবে সাফল্য অর্জন করেন। পেশার বাইরে নিনা একজন সফল নাগরিক নেতা। ফিলাডেলফিয়া ন্যাশনাল অর্গানাইজেশন ফর উইমেনের সভাপতি হিসেবে অশ্লীল ইমেইল পাঠানো তিনজন প্রসিকিউটরকে বরখাস্তের দাবিতে নিনা ফিলাডেলফিয়া জেলা অ্যাটর্নি কার্যালয়ের বিরুদ্ধে লড়াইয়ের নেতৃত্ব দেন।