করোনার ভয়ে উপকূলে আটকা প্রমোদতরি

প্রমোদতরি গ্র্যান্ড প্রিন্সেস। ছবি: এএফপি
প্রমোদতরি গ্র্যান্ড প্রিন্সেস। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া উপকূলে যাত্রীবাহী একটি প্রমোদতরি আটকে রাখা হয়েছে। নতুন করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ভয়ে স্থানীয় সময় গতকাল বুধবার রাতে প্রমোদতরিটি উপকূলে আটকানো হয়। আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ক্যালিফোর্নিয়া উপকূলে আটকে রাখা প্রমোদতরিটির নাম গ্র্যান্ড প্রিন্সেস। এতে এখন প্রায় সাড়ে তিন হাজার আরোহী আছেন। আরোহীদের মধ্যে যাত্রী প্রায় আড়াই হাজার। ক্রু রয়েছেন এক হাজার।

প্রমোদতরিতে থাকা কিছু যাত্রী ও আরোহীর মধ্যে নতুন করোনাভাইরাসের সম্ভাব্য লক্ষণ দেখা দিয়েছে বলে জানা গেছে।

এই প্রমোদতরির সাবেক এক যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ক্যালিফোর্নিয়ায় মারা গেছেন। তিনি প্রমোদতরিটিতে উঠে করোনাভাইরাসে আক্রান্ত হন বলে ধারণা করা হয়।

মার্কিন কর্মকর্তারা বলছেন, ক্যালিফোর্নিয়ায় মারা যাওয়া ব্যক্তির বয়স ৭১ বছর। তিনি অঙ্গরাজ্যের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাঁর স্বাস্থ্যগত অবস্থা অবনতির দিকে ছিল।

ক্যালিফোর্নিয়ায় মারা যাওয়া ব্যক্তি গত মাসে গ্র্যান্ড প্রিন্সেস প্রমোদতরিতে ছিলেন। এটি গত মাসে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো থেকে মেক্সিকোয় ফিরতি ভ্রমণে গিয়েছিল।

করোনাভাইরাসে ক্যালিফোর্নিয়ায় প্রথম কোনো ব্যক্তির মৃত্যুর ঘটনার পর অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়। একই কারণে ক্যালিফোর্নিয়া উপকূলে প্রমোদতরি আটকে রাখার মতো পদক্ষেপ নেওয়া হয়।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম বলেছেন, প্রমোদতরির ১১ যাত্রী ও ১০ জন ক্রু করোনাভাইরাসে সংক্রমিত হয়ে থাকতে পারেন।

গভর্নর গ্যাভিন নিউজম বলেন, ‘হাজারো আরোহীসহ প্রমোদতরিটিকে উপকূলে আটকে রাখা হয়েছে। এখন আরোহীদের পরীক্ষা করা হবে।’